শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাংলাদেশ-পর্তুগাল ইন্টার-পার্লামেন্ট ফ্রেন্ডশিপ গ্রুপ গঠনের প্রস্তাব 

আপডেট : ২৮ মে ২০২২, ১০:২৯

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বাংলাদেশ ও পর্তুগালের পার্লামেন্টের মধ্যে যোগাযোগ বৃদ্ধি ও অভিজ্ঞতা বিনিময় তরান্বিত করার লক্ষ্যে দুদেশের মধ্যে একটি ইন্টার-পার্লামেন্ট ফ্রেন্ডশিপ গ্রুপ গঠনের প্রস্তাব দিয়েছেন।

বৃহস্পতিবার (২৬ মে) পর্তুগালের পার্লামেন্টে পর্তুগালের অ্যাসেম্বি আদাও জোসের ভাইস প্রেসিডেন্ট ফনসেকা সিলভার সঙ্গে বৈঠককালে তিনি এ প্রস্তাব দেন। বৈঠককালে ফনসেকা এই মৈত্রী গ্রুপ গঠনের প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়ে এতে কাজ করতে সম্মত হন।

এ সময় তিনি পর্তুগালে কর্মরত প্রবাসী বাংলাদেশীদের অবদানের কথা স্বীকার করেন এবং দু’দেশের জনগণের মধ্যে বিদ্যমান সম্পর্ক জোরদারের ওপর গুরুত্ব আরোপ করেন।

পর্তুগালে বেশি সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থীদের প্রবেশ সহজ করতে আলম ফনসেকাকে ঢাকায় পর্তুগালের দূতাবাস খুলতে অথবা নয়াদিল্লীস্থ পর্তুগালের দূতাবাস থেকে ঢাকায় সাময়িক কনস্যুলার সেবা দিতে দেশটির সরকারকে উৎসাহ দেয়ার আহ্বান জানান।

প্রতিমন্ত্রী তাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং এলডিসি পরবর্তী সময়ে অব্যাহত অগ্রগতির পরিকল্পনা সম্পর্কে অবহিত করেন।

প্রতিমন্ত্রী আন্তর্জাতিক পর্যায়ে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের ফেরাতে পর্তুগালের অব্যাহত সমর্থন কামনা করেন।

ভাইস প্রেসিডেন্ট পর্তুগালে ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত অনুষ্ঠিতব্য আসন্ন দ্বিতীয় জাতিসংঘ মহাসাগরীয় শীর্ষ সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে উচ্চ পর্যায়ের অংশগ্রহণের ওপর জোর দেন। বৈঠকে প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন লিসবনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসানসহ অন্যান্য কর্মকর্তারা।

প্রতিমন্ত্রী চার দিনের সরকারি সফরে লিসবনে রয়েছেন। বাংলাদেশ ও পর্তুগালের মধ্যে এটিই সর্বোচ্চ পর্যায়ের দ্বিপাক্ষিক সফর। এ সফরে প্রতিমন্ত্রীর বিভিন্ন কর্মসূচি ছাড়াও পর্তুগালের অর্থনীতি ও সমুদ্র বিষয়ক মন্ত্রী, পররাষ্ট্র সচিবের সঙ্গেও দেখা করার কথা রয়েছে।

ইত্তেফাক/এমআর