মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চীন আন্তর্জাতিক শৃঙ্খলার জন্য দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জ: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আপডেট : ২৮ মে ২০২২, ১২:২৬

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, চীন বিদ্যমান আন্তর্জাতিক শৃঙ্খলার জন্য দীর্ঘমেয়াদি হুমকি তৈরি করেছে। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনীতিকেও পরীক্ষার মুখে ফেলেছে। বৃহস্পতিবার জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে দেওয়া এক বক্তৃতায় তিনি এ কথা বলেন। এ সময় তিনি মার্কিন কূটনীতির অবস্হা ও বিভিন্ন লক্ষ্য তুলে ধরেন। খবর প্রকাশ করেছে আলজাজিরা।

ব্লিনকেন বলেন, বড় শক্তি হিসেবে চীনের উত্থানের পথে ওয়াশিংটন বাধা হতে চায় না। বরং যুক্তরাষ্ট্র ‘রুলস-বেজড অর্ডার’ রক্ষা করতে চায়। বিদ্যমান শৃঙ্খলায় বৈশ্বিক স্হিতিশীলতা বজায় থাকবে, একই সঙ্গে চীনের উত্থান সম্ভব হবে। তিনি বলেন, আমরা চীনের সঙ্গে কোনো সংঘাত বা স্নায়ুযুদ্ধ চাই না। বরং আমরা এসব এড়াতে চাই।

ব্লিনকেন বলেন, বাইডেন প্রশাসনের কৌশল তিনটি শব্দে বর্ণনা করা যায়। এগুলো হলো-বিনিয়োগ, মৈত্রী এবং প্রতিযোগিতা। আমরা আমাদের সক্ষমতা, উদ্ভাবন এবং গণতন্ত্রের শক্তি বৃদ্ধিতে বিনিয়োগ করব। অভিন্ন উদ্দেশ্য ও লক্ষ্য অর্জনে আমরা মিত্র ও অংশীদারদের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করব। একই সঙ্গে আমাদের স্বার্থ রক্ষা ও ভবিষ্যৎ ভিশন বির্নিমাণে আমরা চীনের সঙ্গে প্রতিযোগিতা করব।

এ সময় ব্লিনকেন বলেন, প্রেসিডেন্ট শির আমলে দেশের অভ্যন্তরে অনেক বেশি দমনমূলক নীতি গ্রহণ করা হয়েছে আর দেশের বাইরে তারা আগ্রাসী হয়ে উঠেছে। তিনি জানান, ইউক্রেনে আগ্রাসনের পর ওয়াশিংটনের হুঁশিয়ারি সত্ত্বেও চীন রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক অব্যাহত রেখেছে। তারা ওয়াশিংটন এবং পশ্চিমাদের চাপ এড়াতে প্রকাশ্যে নিরপেক্ষ অবস্হান নিয়েছে। এমনকি তারা মস্কোর ওপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞাকে একতরফা বলে সমালোচনা করেছে।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে পরিত্যক্ত ট্রাকে মৃতের সংখ্যা বেড়ে ৫০

চীনে গুরুত্বপূর্ণ সংলাপে আমন্ত্রণ পেলো না পাকিস্তান 

বাইডেনের স্ত্রী-মেয়েসহ ২৫ আমেরিকানকে নিষিদ্ধ করলো রাশিয়া

১৭ হাজার তিব্বতিকে স্থানান্তরিত করছে চীন 

এ সম্পর্কিত আরও পড়ুন

যুদ্ধে শেষপর্যন্ত ইউক্রেনের সঙ্গে থাকবো: জি-৭

যুক্তরাষ্ট্রে লরির ভেতর থেকে ৪২ লাশ উদ্ধার

চীনকে ঠেকাতে ৬০ হাজার কোটি ডলারের তহবিল গঠন জি-৭’র

জিনজিয়াংয়ে বাধ্যতামূলক-শ্রমিক শিল্পের বিরুদ্ধে লড়াই করতে চাপে বাইডেন