শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

২০২৫ সালের মধ্যে প্রযুক্তি খাতে ৩০ লাখ লোকের কর্মসংস্থানের সৃষ্টি হবে: জুনাইদ আহমেদ পলক

আপডেট : ৩০ মে ২০২২, ১০:১০

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আগামী ২০২৫ সালের মধ্যে প্রযুক্তি খাতে ৩০ লাখ লোকের কর্মসংস্থানের ব্যবস্থা এবং ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয় করব। এ জন্য প্রত্যন্ত গ্রামাঞ্চলের সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, ভূমি অফিস, পুলিশ স্টেশন এবং কমিউনিটি হেলথ কেয়ারও ফাইবার অপটিক্যাল ক্যাবলের আওতায় আনা হচ্ছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী দেশের ৬৪ জেলায় আইটি খাতে দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে মানিকগঞ্জে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হলো। মানিকগঞ্জ ছাড়াও এই প্রকল্পের আওতায় আরো ১০টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হচ্ছে। বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে ১১টি জেলায় প্রায় ৭৯৯ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

রবিবার (২৯ মে) দুপুরে মানিকগঞ্জের ঘিওরে ৮৫ কোটি টাকা ব্যয়ে শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে এক আলোচনাসভায় এ কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

স্থানীয় সংসদ সদস্য এ এম নাঈমুর রহমান দুর্জয়ের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন—বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো. রফিকুল ইসলাম, শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন (১১ জেলা) প্রকল্পের পরিচালক এ কে এম আব্দুল্লাহ খান, জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার গোলাম আজাদ খান, বাংলাদেশ হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক (গ্রেড-১) বিকর্ণ কুমার ঘোষ প্রমুখ।

ইত্তেফাক/ ইআ