শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শ্রীলঙ্কায় ন্যাশনাল কাউন্সিল গঠনের প্রস্তাব প্রধানমন্ত্রীর  

আপডেট : ৩১ মে ২০২২, ০২:৪৯

দেশের সংকটময় পরিস্হিতি সামাল দিতে সর্বসম্মতিক্রমে ন্যাশনাল কাউন্সিল গঠনের প্রস্তাব দিয়েছেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। এই কাউন্সিলে পার্লামেন্টের স্পিকার, প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা ও সংখ্যাগরিষ্ঠ দলের নেতাদের অন্তভু‌র্ক্ত করার কথাও বলেন তিনি। রবিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ প্রস্তাব তুলে ধরেন।

রনিল বিক্রমাসিংহে বলেন, নতুন ব্যবস্হা অনুযায়ী, ‘আমরা প্রেসিডেন্টকে পার্লামেন্টের কাছে কৈফিয়ত দিতে বাধ্য করার জন্য প্রস্তাব দিয়েছি। আর মন্ত্রীদের নিয়ে গঠিত মন্ত্রিসভাও পার্লামেন্টের কাছে জবাবদিহি করতে দায়বদ্ধ। তিনি আরো বলেন, জাতীয় কাউন্সিলের সদস্যরা দেশের রাজনীতি নিয়ে খোলামেলা আলোচনা করতে পারবেন। মন্ত্রিসভার সিদ্ধান্ত নিয়েও কথা বলতে পারবেন।

এছাড়া পার্লামেন্ট পুনর্গঠনের ব্যাপারেও কাউন্সিলের সদস্যরা কথা বলতে পারবেন। জাতীয় কাউন্সিলের এ প্রস্তাবের এখন মন্ত্রিসভা ও সুপ্রিম কোর্টের অনুমোদনের প্রয়োজন পড়বে। আর এই অনুমোদন পেতে কয়েক সপ্তাহ লেগে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। তারপরই এ বিষয়ে পার্লামেন্টের অনুমোদন চাওয়া হবে। তবে সমালোচকরা বিক্রমাসিংহের এই রাজনৈতিক সংস্কার প্রস্তাব যথেষ্ট নয় বলে মনে করছেন। এতে সাধারণ মানুষের ন্যাঘ্য দাবিগুলো উঠে আসবে না বলেও মন্তব্য করা হচ্ছে।

এর আগে অর্থনৈতিক সংকট মোকাবিলায় জাতীয় ঐক্যের ভিত্তিতে সরকার গঠনের আহ্বান জানিয়েছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। তার সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে বিরোধী দলগুলো। এরপর সহিংসতার মধ্য দিয়ে দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে পদত্যাগ করতে বাধ্য হন। এরপর রনিল বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রীর দায়িত্বে বসান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। প্রেসিডেন্টের নেতৃত্বে দেশটিতে নতুন সরকার গঠন হলেও এখনো সংকট কেটে উঠার মতো পরিস্হিতি তৈরি হয়নি। ফলে সাধারণ মানুষের মধ্যে নতুন সরকার নিয়েও এক ধরনের সংশয় কাজ করছে।  

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

এবার থাইল্যান্ডে 'পালালেন' গোটাবায়া  

থাইল্যান্ডে আশ্রয় নিচ্ছেন গোতাবায়া

প্রেসিডেন্টকে হটিয়ে শিবির সরালেন বিক্ষোভকারীরা  

শ্রীলঙ্কায় বিদ্যুতের শুল্ক বাড়ল ২৬৪ শতাংশ

এ সম্পর্কিত আরও পড়ুন

শ্রীলঙ্কায় অর্ধশত জ্বালানি স্টেশন চালু করছে ভারত

শ্রীলঙ্কায় এবার কমলো নিত্যপণ্যের দাম

আমার যাওয়ার মতো বাড়ি নেই: বিক্রমাসিংহে

যেকারণে ঐক্যের সরকার চান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট