বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এক দিনেই চালের দাম কেজিতে বাড়লো ৩ থেকে ৬ টাকা

আপডেট : ০২ জুন ২০২২, ০০:৩৬

সারা দেশে অবৈধ মজুতদারদের ধরতে চলা অভিযানের মধ্যেই গতকাল বুধবার এক দিনেই প্রতি কেজি চালে তিন থেকে ছয় টাকা পর্যন্ত বেড়েছে। সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসেবেই এ তথ্য তুলে ধরা হয়েছে। তবে বাস্তবে দাম বেড়েছে আরো বেশি। 

টিসিবি জানিয়েছে, গতকাল রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি নাজিরশাইল/মিনিকেট ৬০ থেকে ৭২ টাকা, মাঝারিমানের চালে পাইজাম/লতা ৫২ থেকে ৫৬ টাকা ও মোটা চাল ইরি/স্বর্ণা ৪৮ থেকে ৫২ টাকা দরে বিক্রি হয়। কিন্তু এক দিন আগে তা যথাক্রমে ৫৮ থেকে ৬৮ টাকা, ৪৬ থেকে ৫৬ টাকা ও ৪৫ থেকে ৪৮ টাকায় বিক্রি হয়েছে। 

তবে সরেজমিনে রাজধানীর খুচরাবাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, সরু চাল নাজিরশাইলের কেজি ৮০ টাকায় গিয়ে ঠেকেছে। এছাড়া ৫০ টাকা কেজির নিচে কোন চাল নেই। চালের সবচেয়ে বড় মৌসুম বোরোর ওঠার এ সময়ে এভাবে দফায় দফায় দাম বাড়ায় বিপাকে পড়েছেন স্বল্প আয়ের মানুষ। তাদের জিজ্ঞাসা, বোরোর ভরা মৌসুমে কেন চালের দাম বাড়বে?

রাজধানীর বাবুবাজার বাদামতলী ও বাবুবাজার চাল আড়ত মালিক সমিতির সাধারণ সম্পাদক হাজী নিজামউদ্দিন ইত্তেফাককে বলেন, সাধারণ মিল মালিকদের পাশাপাশি এখন বড় বড় করপোরেট প্রতিষ্ঠানগুলো রীতিমতো প্রতিযোগিতা করে ধান-চাল কিনছে।

ইত্তেফাক/ ইআ