রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নারী উদ্যোক্তাদের জন্য সোশ্যাল মিডিয়া প্রিপেইড কার্ড চালু

আপডেট : ০২ জুন ২০২২, ০৯:২৬

মাস্টারকার্ড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও ই-কুরিয়ারকে সঙ্গে নিয়ে এবং এফ (ফেসবুক)-কমার্সকে প্রাধান্য দিয়ে বাংলাদেশে প্রথমবারের মতো সোশ্যাল মিডিয়া প্রিপেইড কার্ড চালু করা হয়েছে।

বুধবার (১ জুন) রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে এ কার্ডের উদ্ধোধন করা হয়।

এই প্রিপেইড কার্ডটি ‘ই-কুরিয়ার’ নারী উদ্যোক্তাদের জন্য বিশেষভাবে ডিজাইন করা, যাতে তারা ফেসবুককেন্দ্রিক ব্যবসা-বাণিজ্যে উপকৃত হতে পারেন। 
মেটার তথ্যানুসারে, ২০২১ সালে বাংলাদেশে উদ্যোক্তা-সংশ্লিষ্ট গ্রুপগুলোর ৪০ শতাংশই তৈরি করেছেন নারীরা।

ই-কুরিয়ারের তথ্য-উপাত্ত থেকে আরও জানা যায়, বাংলাদেশে এফ-কমার্সের ৮০-৯০ শতাংশ-ই নারীদের দ্বারা পরিচালিত। এই কার্ডের দ্বৈত মুদ্রা (ডুয়েল কারেন্সি) সুবিধা থাকায় তৃতীয়-পক্ষের কোনো পেমেন্ট সাহাঘ্য ছাড়াই নারী উদ্যোক্তারা তাদের ফেসবুক পেজ বুস্ট করতে পারবেন। ই-কুরিয়ার সরাসরি ক্লায়েন্টের প্রিপেইড কার্ডে ফান্ড ট্রান্সফার করবে, আর তাই নারী উদ্যোক্তাদের সশরীরে নগদ অর্থ সংগ্রহের জন্য ই-কুরিয়ারে যেতে হবে না।

বুধবার এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে ই-কুরিয়ার এর চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) বিপ্লব ঘোষ রাহুল বলেন, এই উদ্যোগের ফলে বিশেষ করে এফ-কমার্স ব্যবসা দেশের অর্থনীতিতে ইতিবাচক পরিবর্তন আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মাস্টারকার্ডের বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, এই কার্ড উদ্যোক্তাদের নির্বিঘ্নে ফেসবুকে কেনাবেচার সুযোগ করে দেবে।

এই কার্ডে রয়েছে ই-কমার্স পোর্টাল, জুয়েলারি শপস, গ্রোসারি এবং ক্লদিং স্টোরসমূহে বিশেষ ছাড়, যা বিশেষভাবে কার্ডহোল্ডারদের জন্য ডিজাইন করা। কার্ডহোল্ডাররা আরো পেতে পারেন বাংলাদেশে ৫ হাজার ৫০০-এর বেশি আউটলেটে ডুয়েল কারেন্সি ট্রানজেকশন সুবিধা। —প্রেস বিজ্ঞপ্তি

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

নিবন্ধন ছাড়া অনলাইনে ব্যবসা করা যাবে না

চাহিদার মাত্র ৩৩ শতাংশ ঋণ পান এসএমই উদ্যোক্তারা

নারী উদ্যোক্তাদের জন্য ব্র্যাক ব্যাংকের কর্মশালা

উদ্যোক্তা অর্থনীতি আত্মনির্ভরশীলতা গড়ে তুলতে সহায়ক

এ সম্পর্কিত আরও পড়ুন

উদ্যোক্তারা শঙ্কায়, ঋণের কিস্তি শোধে আরও সময় চান