শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঝিনাইদহে কাজ পাচ্ছেন না মাটিকাটা শ্রমিকরা

আপডেট : ০৬ জুন ২০২২, ১৪:২৪

ঝিনাইদহ জেলায় মাটিকাটা শ্রমিকদের কাজের পরিধি দিনে দিনে সংকুচিত হয়ে পড়ছে। এতে শ্রমিকদের ভাগ্যে কাজ জুটছে না প্রতিদিন। বেকার থাকতে হচ্ছে অনেককে। আগে পুকুর খনন, কাঁচা রাস্তা তৈরি, খাল খনন, বাড়ি তৈরির ফাউন্ডেশন কাটা প্রভৃতি কাজ করে তারা জীবিকা নির্বাহ করতেন। এখন পুকুর, খাল খনন এক্সকাভেটর মেশিনের সাহায্যে করা হচ্ছে। এমনকি কাঁচা রাস্তা তৈরির কাজও এই মেশিন দিয়ে করা হচ্ছে। ফলে মাটিকাটা যন্ত্রের সঙ্গে প্রতিযোগিতায় শ্রমিকরা টিকতে পারছেন না। 

ঝিনাইদহে মাটিকাটা শ্রমিকের সংখ্যা কত তার পরিসংখ্যান জানা যায়নি। তবে শ্রমিকরা জানান, প্রতি গ্রামে দুই-চার জন মাটিকাটা শ্রমিক আছেন। তাদের দেওয়া তথ্য অনুযায়ী জেলার ছয় উপজেলায় বেশ কয়েক হাজার মাটিকাটা শ্রমিক আছে। প্রতিদিন সকালে বিভিন্ন গ্রাম থেকে মাটিকাটা শ্রমিকরা কোদাল ঝুড়ি নিয়ে সাইকেলে চড়ে কাজের প্রত্যাশায় ঝিনাইদহ শহরে আসেন। তারা শহরের পোস্টঅফিস মোড়ে জড়ো হন। অপেক্ষা করেন কাজের জন্য। কারো ভাগ্যে কাজ জোটে, আবার কারো ভাগ্যে জোটে না। যাদের ভাগ্যে কাজ জোটে না, তারা দুপুর পর্যন্ত অপেক্ষা করে বাড়ি ফিরে যান। তারা জানান, মাসে ১৪ থেকে ১৫ দিন কাজ পাওয়া যায়। বাকি দিনগুলো বেকার থাকতে হয়। 

হরিণাকুণ্ডু উপজেলার চাঁদপুর গ্রামের মাটিকাটা শ্রমিক গোলাম রব্বানী জানান, ২০ বছর ধরে মাটিকাটা শ্রমিকের কাজ করছেন। প্রতিদিন সকালে শহরে আসেন তিনি। তার মতো আরো শ’ খানেক মাটিকাটা শ্রমিক শহরের পোস্টঅফিস মোড়ে এসে জড়ো হন। তিনি জানান, কাজ জুটলে ৫০০ টাকা থেকে ৬০০ টাকা রোজগার হয়। 

হাকিমপুর গ্রামের মাটিকাটা শ্রমিক মফিজুল ইসলাম বলেন, মাসের অর্ধেক দিন কাজ জুটে না।  

জেলা প্রশাসক মুনিরা বেগম বলেন, মাটিকাটা শ্রমিকদের কাজের বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে। এসব শ্রমিকরা যাতে বিভিন্ন প্রজেক্টে কাজ পান সে জন্য ইউপি চেয়ারম্যানদের বলব। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

কালীগঞ্জে গৃহবধূকে কুপিয়ে হত্যার অভিযোগ, স্বামী পলাতক

ঝিনাইদহে পটাশ সারের অভাবে আমন চাষ ব্যাহত

মোটরসাইকেল উল্টে এসএসসি পরীক্ষার্থী নিহত

শৈলকুপায় হিন্দু বাড়িতে হামলার ঘটনায় গ্রেফতার ১

এ সম্পর্কিত আরও পড়ুন

শৈলকুপায় আট হিন্দুবাড়িতে হামলা-লুটপাট, আহত ১৫

প্রচণ্ড খরায় কমে গেছে কাঁচা মরিচের উৎপাদন

ঝিনাইদহে দাঁড়িয়ে থাকা ট্রাককে পিকআপের ধাক্কা, নিহত ২

মহেশপুরে বড় গরুর চাহিদা কম