মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যুক্তরাজ্যে সপ্তাহে ছুটি ৩ দিন, কাজ ৪ দিন  

আপডেট : ০৭ জুন ২০২২, ১৫:৪৬

যুক্তরাজ্যে পরীক্ষামূলকভাবে হাজার হাজার কর্মী গতকাল সোমবার (৬ জুন) থেকে কর্মক্ষেত্রে সপ্তাহে চার দিন কাজ করার রীতি চালু হয়েছে। সপ্তাহের বাকি তিন দিন তাদের ছুটি থাকবে। এজন্য কর্মীদের কোনো বেতন কমানো হবে না। সিএনএনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, কর্মীরা নতুন এই পদ্ধতিতে আগামী ৬ মাস কাজ করবেন। দেশটির ৭০ টি কোম্পানির কর্মরত ৩ হাজার ৩০০ কর্মী নতুন এই পদ্ধতির সুযোগ পাচ্ছেন। এই প্রতিষ্ঠানগুলোর মধ্যে আর্থিক পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান থেকে শুরু করে রেস্তোরাঁও রয়েছে। 

খবরে বলা হয়েছে, কর্মীরা এই সময়ে স্বাভাবিক সময়ের তুলনায় কর্মক্ষেত্রে ৮০ শতাংশ সময় দিবেন। কম সময় দিয়েও কর্মীরা বেতনের শতভাগ অর্থই পাবেন। তবে কর্মীদের স্বাভাবিক সময়ের মতোই কর্মোৎপাদনশীলতা বজায় রাখতে হবে। 

ক্যামব্রিজ ইউনিভার্সিটি, অক্সফোর্ড ইউনিভার্সিটি ও বোস্টন কলেজের গবেষকদের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে এই প্রকল্প অলাভজনক কমিউনিটি ফোর ডে উইক গ্লোবাল ও ফোর ডে উইক ইউকে ক্যাম্পেইন পরিচালনা করছে। 

লন্ডনের প্রেশার ড্রপ ব্রিউইংয়ের ব্র্যান্ড ম্যানেজার সিয়েনা ও’রর্ক সিএনএনকে বলেন, কোম্পানির প্রধান লক্ষ্য কর্মীদের মানসিক স্বাস্থ্য এবং শারীরিক সুস্থতার উন্নতি সাধন করা। 

তিনি আরও বলেন, 'করোনা আমাদের কাজ, কর্মক্ষেত্র ও কর্মীদের জীবন সম্পর্কে আমাদের অনেক কিছু ভাবতে বাধ্য করেছে। আমরা কর্মীদের জীবন উন্নত করতে এবং বিশ্বের একটি প্রগতিশীল পরিবর্তনের অংশ হতে এটি করছি।'

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

কানাডায় ১০ লক্ষাধিক মানুষের চাকরির সুযোগ 

যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী নির্বাচন: উপস্থাপক জ্ঞান হারানোয় বিতর্ক সমাপ্ত

যুক্তরাজ্যে রেকর্ড তাপমাত্রা

রেকর্ড তাপপ্রবাহ যুক্তরাজ্যে

এ সম্পর্কিত আরও পড়ুন

চরম তাপপ্রবাহ, যুক্তরাজ্যে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা

ইউরোপে দাবানল, বাড়ি ছেড়ে পালাচ্ছে হাজার হাজার মানুষ

তীব্র তাপদা‌হে যুক্তরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা

বৃটিশ প্রধানমন্ত্রীর দৌঁড়ে এগিয়ে সুনাক