শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আফগানিস্তানে তিন নারী প্রভাষককে বরখাস্ত, সমালোচনার ঝড় 

আপডেট : ০৭ জুন ২০২২, ১৭:৩৮

আফগানিস্তানের বাদাখশান বিশ্ববিদ্যালয়ের তিন নারী প্রভাষককে বরখাস্ত করা হয়েছে। ১০ মাস ধরে চাকরিতে তাদের উপস্থিতি না থাকায় বরখাস্ত করা হয়েছে বলে মিডিয়া রিপোর্টের প্রতিবেদনে বলা হয়েছে। 

যদিও আফগানিস্তানজুড়ে বিশ্ববিদ্যালয়গুলো চলতি বছরের মার্চ মাসে খোলা হয়েছে। গত বছরের আগস্টে তালেবানের দখলদারিত্বের ফলে দেশটির বিশ্ববিদ্যালয়, স্কুল এবং অন্যান্য প্রতিষ্ঠান খোলা নিয়ে বাধার সৃষ্টি হয়। 

টোলো নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, তিন প্রভাষককে বরখাস্ত আফগানিস্তানে নারীদের শিক্ষিত করার ক্ষেত্রে অসুবিধা বাড়াবে। লাল মাহ হাসরাত নামে এক শিক্ষার্থী বলেন, 'বিশ্ববিদ্যালয় থেকে অধ্যাপকদের অপসারণ হলো নারী শিক্ষার্থীদের শিক্ষিত করার ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যাগুলোর মধ্যে একটি, এটি মেয়েদের হতাশা বাড়ায়।' 

হাঙ্গামা নামে আরেক শিক্ষার্থী বলেন, 'তিন মাস হলো আমাদের ক্লাস শুরু হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে মোজদা ও প্রফেসর আলমিয়ার আমাদের পড়াতেন। কিন্তু তিন মাস থেকে তারা উপস্তিত নেই।'  

বাদাখশান বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর বলেন, অনুপস্থিত থাকার কারণে এসব অধ্যাপককে চাকরিচ্যুত করা হয়েছে।

বাদাখশান বিশ্ববিদ্যালয়ের পিআর প্রধান সালাউদ্দিন খাজিজাদা বলেন, ২০২১ সালের আগস্ট থেকে ১০ মাস এসব শিক্ষক আসেনি। তাদের ফিরে আসার জন্য বারবার বিশ্ববিদ্যালয় থেকে যোগাযোগ করা হয় কিন্তু দুর্ভাগ্যবশত তারা ফিরে আসেনি। 

ইত্তেফাক/এসআর