শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ছয় মাসে ৫০০ কোটি ডলার দরকার শ্রীলঙ্কার

আপডেট : ০৮ জুন ২০২২, ০৬:১৫

জীবনযাত্রার ন্যুনতম মান বজায় রাখতে আগামী ছয় মাসে শ্রীলঙ্কার নগদ অর্থের সংকটে থাকা সরকারের অন্তত ৫০০ কোটি ডলার লাগবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। এর মধ্যে জ্বালানি আমদানিতেই লাগবে ৩৩০ কোটি ডলার।

অন্তর্বর্তী বাজেট প্রণয়নে কাজ করা রনিল বিক্রমাসিংহে বলেন, ‘কেবল অর্থনৈতিক স্থিতিশীলতা প্রতিষ্ঠাই যথেষ্ট নয়, আমাদের পুরো অর্থনীতিকে ঢেলে সাজাতে হবে।’ সোয়া ২ কোটি জনসংখ্যার দ্বীপদেশটি স্বাধীনতার পর গত ৭ দশকে আর কখনোই এত ভয়াবহ অর্থনৈতিক সংকট দেখেনি; বিদেশি মুদ্রার ঘাটতির কারণে তারা নিত্যপ্রয়োজনীয় পণ্যও আমদানি করতে পারছে না। পরিস্থিতি মোকাবিলায় আগের ঋণ পুনর্গঠনের চেষ্টার পাশাপাশি নতুন ঋণও খুঁজছে তারা। মঙ্গলবার দেশটির মন্ত্রিপরিষদের মুখপাত্র জানিয়েছেন, সার কিনতে ভারতের এক্সিম ব্যাংকের কাছ থেকে ৫৫ লাখ ডলার ঋণ নেওয়ার প্রস্তাবে মন্ত্রিসভা সায় দিয়েছে। সেই সঙ্গে চীনের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে, যাতে করে ১৫০ কোটি ডলারের সহায়তা পাওয়া যায়। এই অর্থ দিয়ে দেশটির প্রয়োজনীয় আমদানি কার্যক্রম চালিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, দেশের বর্তমান পরিস্থিতিতে ৩৩০ কোটি ডলার তেল আমদানিতে, ৯ কোটি ডলার খাদ্যসামগ্রী ক্রয়ে আর ২৫ কোটি ডলার রান্নার গ্যাস আমদানির জন্য দরকার। এছাড়া ৬ কোটি ডলার প্রয়োজন চলতি বছরে সার ক্রয়ের জন্য। আর এই সবকিছু দরকার আগামী ছয় মাসে নগদ অর্থের সংকট মোকাবিলার জন্য।

এর আগেও দেশটির পক্ষ থেকে জরুরি পণ্য কিনতে এই অর্থের প্রয়োজন বলে জানানো হয়েছিল। পাশাপাশি বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে আরো ১০০ কোটি ডলার চায় দেশটি। গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। চরম সংকটে থাকা দেশটিতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমতে কমতে তলানিতে এসে পৌঁছেছে। এর ফলে খাদ্য, জ্বালানি, ওষুধ, সারের মতো প্রয়োজনীয় পণ্য আমদানি করতে পারছে না লঙ্কান সরকার। গত এপ্রিলে শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে মাত্র ১৮১ কোটি ডলার।

গত মাসে ক্ষমতায় বসা শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে এরই মধ্যে সরকারের আয় বাড়াতে ট্যাক্সের হার বাড়িয়েছেন। সামনে অন্তর্বর্তী বাজেটে কঠোরভাবে ব্যয় কমানোরও পরিকল্পনা রয়েছে তার।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

এবার থাইল্যান্ডে 'পালালেন' গোটাবায়া  

থাইল্যান্ডে আশ্রয় নিচ্ছেন গোতাবায়া

প্রেসিডেন্টকে হটিয়ে শিবির সরালেন বিক্ষোভকারীরা  

শ্রীলঙ্কায় বিদ্যুতের শুল্ক বাড়ল ২৬৪ শতাংশ

এ সম্পর্কিত আরও পড়ুন

শ্রীলঙ্কায় অর্ধশত জ্বালানি স্টেশন চালু করছে ভারত

শ্রীলঙ্কায় এবার কমলো নিত্যপণ্যের দাম

আমার যাওয়ার মতো বাড়ি নেই: বিক্রমাসিংহে

যেকারণে ঐক্যের সরকার চান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট