বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এক ওষুধেই নিশ্চিহ্ন টিউমার! 

আপডেট : ০৮ জুন ২০২২, ১০:০৬

অনেকেই মনে করেন ক্যানসার মানেই মৃত্যু। খুব একটা ভুলও নয় এমন আশঙ্কা। কিন্তু এবার ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ের মোড় ঘুরে যেতে পারে। একটি ওষুধের পরীক্ষামূলক প্রয়োগের পর এমন আশা দেখছেন গবেষকদের একাংশ। ওষুধটির নাম ‘ডসটারলিম্যাব’।

ভারতের টেলিভিশন চ্যানেল ডব্লিউআইওএনের এক খবরে বলা হয়েছে, এই ওষুধ প্রয়োগে রেকটাল ক্যানসারে (মলদ্বারের ক্যানসার) আক্রান্ত কয়েক জন রোগী মুক্তি পেয়েছেন। যুক্তরাষ্ট্রে ছোট আকারে চালানো ১২ রোগীর ওপর এই ওষুধের  পরীক্ষা চালানো হয়েছে। এই ওষুধের কার্যকারিতায় রোগী, চিকিত্সক সবাই অবাক হয়েছেন। খবরে বলা হয়েছে, এই গবেষণায় সহায়তা করেছে ওষুধ তৈরিকারী প্রতিষ্ঠান গ্লাক্সোস্মিথক্লাইন। ছয় মাস রোগীদের ডসটারলিম্যাব ওষুধ দেওয়া হয়েছে। ছয় মাস পর এসব রোগীদের স্ক্যান করার পর তাদের শরীরে শনাক্তযোগ্য কোনো ক্যানসার পাওয়া যায়নি। রবিবার নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে এই গবেষণাটি প্রকাশিত হয়েছে। গবেষকরা জানান, তারা প্রথমে ভেবেছিলেন এই গবেষণায় অংশ নেওয়া রোগীদের এর পরেও অস্ত্রোপচার, কেমোথেরাপি ও রেডিয়েশনের মতো প্রথাগত চিকিত্সা দেওয়ার প্রয়োজন হবে। কিন্তু এখন তাদের আর এসব চিকিত্সার কোনোটিরই প্রয়োজন নেই।

নিউ ইয়র্কের স্লোয়ান কেটেরিং ক্যানসার সেন্টারের চিকিত্সকরা বলছেন, কোনো ওষুধের পরীক্ষামূলক প্রয়োগে সব রোগীই পুরোপুরি রোগমুক্ত হয়েছেন, এমন ঘটনা ক্যানসারের ইতিহাসে এই প্রথম। একই মতামত পোষণ করেছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও। ভবিষ্যতে আরো বৃহত্তর ট্রায়ালে ওষুধটি কেমন ফলাফল দেখায়, তার দিকেই চোখ বিশেষজ্ঞদের। এই গবেষণার সহ-লেখক ডা. আন্দ্রিয়া সারসেক টাইমসকে বলেন, এই সাফল্য অনেক খুশির অশ্রু ঝরিয়েছে। 

ইত্তেফাক/কেকে