বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হ্যারি কেইনের ৫০

আপডেট : ০৮ জুন ২০২২, ১২:২৬

মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় মঙ্গলবার (৭ জুন) রাতে জার্মানি ও ইংল্যান্ড মধ্যকার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। ইয়োনাস হফমানের গোলে জার্মানি এগিয়ে যাওয়ার পর শেষদিকে পেনাল্টিতে ইংলিশদের সমতায় ফেরান হ্যারি কেইন। আগের ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে পরাজিত হয়েছিল ইংল্যান্ড, যা ৬০ বছরের মধ্যে প্রথম। তাই এ ম্যাচেও সাবেক বিশ্ব চ্যাম্পিয়নসদের বিপক্ষে হারের শঙ্খায় ছিল সাউথগেটের দল।

নেশন্স লিগে শুরুটা তেমন ভালো হয়নি দুই দলেরই। ৪ জুন, ইতালির বিপক্ষে অধিকাংশ সময় ভালো খেলেও পিছিয়ে ছিল জার্মানি। বল দখলের লড়াইয়েও জার্মানদের দাপট, ৬৩ শতাংশ সময় বল তাদের দখলে ছিল। ১০ শটের মধ্যে ৬টি লক্ষ্য বরাবর। অন্যদিকে, ইংলিশরা মোট ১৫টি শট নেয়, যার মধ্যে ৬টি ছিল লক্ষ্যে।

ইংল্যান্ডকে শুরু থেকেই চাপে রাখে জার্মানি। তবে আক্রমণগুলো গোছানো ছিল না তাদের। প্রথমার্ধ গোলশূন্য সমতা নিয়েই শেষ হয়। দ্বিতীয়ার্ধের শুরুতে আবারও এগিয়ে যায় মুলাররা। জসুয়া কিমিখের পাস ডি-বক্সে পেয়ে বুলেট গতির শটে সেটি জালে জড়িয়ে দেন হফমান। অনেক চেষ্টা করেও রুখতে পারেননি ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড।

পিছিয়ে পড়ে যেন আগ্রাসী হয়ে উঠে ইংল্যান্ড। গোলের জন্য একের পর এক আক্রমণ করতে থাকে ইউরোর রানার্সআপরা। জার্মানদের দেয়াল হয়ে দাঁড়িয়ে যান গোলকিপার ম্যানুয়েল ন্যায়ার। তাকে কোনোভাবেই পরাস্ত করতে পারেনি স্টারলিংক-সাকারা। ৮৮ মিনিটে ডি-বক্সের ভেতর হ্যারি কেইনকে ফাউল করে বসেন ডিফেন্ডার নিকো শ্লটারবেক। রেফারি সঙ্গে সঙ্গে পেনাল্টি বাঁশি বাজান। বাকি কাজটা সারেন কেইন। স্পট কিকে জাতীয় দলের হয়ে ৫০তম গোলটি করেন। এ নিয়ে ইংল্যান্ডের জার্সিতে দ্বিতীয় সর্ব্বোচ গোলদাতার মালিক হলেন দলটির বর্তমান অধিনায়ক। ৫৩ গোল নিয়ে সবার ওপরে ওয়েইন রুনি। ম্যাচের বাকি সময় আর গোলের দেখা পায়নি উভয় দল।

ইত্তেফাক/এসটিএস