শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কিওক্সিয়া এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন পিনু রহমান

আপডেট : ০৯ জুন ২০২২, ১২:২১

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত দ্বিতীয় কিওক্সিয়া এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি সৌখিন ফটোগ্রাফার পিনু রাহমান। আন্তর্জাতিক এই ফটোগ্রাফি প্রতিযোগিতায় দুইটি ক্যাটাগরিতে অংশ নিয়ে একটিতে উইনার ও একটিতে রানার-আপ হয়েছেন তিনি।

একই প্রতিযোগিতায় এক ক্যাটাগরিতে বাংলাদেশের সুলতান আহমেদ নিলয় উইনার এবং আরেক ক্যাটাগরিতে রাকিবুল আলম খান রানার-আপ হয়েছেন। বিশ্বের বিভিন্ন দেশের ৯ হাজার প্রতিযোগীর পাঠানো ৩৯ হাজার ছবির মধ্যে আয়োজিত প্রতিযোগিতায় সবাইকে পেছনে ফেলে তারা এই সাফল্য অর্জন করেছেন।

মঙ্গলবার (৭ জুন) স্থানীয় সময় রাত ৮টায় (বাংলাদেশ স্থানীয় সময় রাত ১০টা) দুবাইয়ের ইতিহাদ মিউজিয়ামে শুরু হয় কিওক্সিয়া এক্সিলেন্স অ্যাওয়ার্ডসের দ্বিতীয় এই আসরের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। বাংলাদেশ সময় মঙ্গলবার দিবাগত মধ্যরাতে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

আন্তর্জাতিক এই প্রতিযোগিতার ১২টি ক্যাটাগরির মধ্যে লাইফস্টাইল ক্যাটাগরিতে উইনার হন পিনু রহমান। এছাড়া ট্রাভেল ক্যাটাগরিতেও তিনি রানার-আপ পুরস্কার জিতে নেন। অন্যদিকে সুলতান আহমেদ নিলয় উইনার হয়েছেন ড্রোন ক্যাটাগরিতে। আর পিপল ক্যাটাগরিতে রানার-আপ হয়েছেন রাকিবুল আলম খান।

সম্মানজনক এই পুরস্কার জয়ের প্রতিক্রিয়া জানতে চাইলে পিনু রহমান বলেন, পুরস্কার পেতে সবসময় ভালো লাগে। পুরস্কার কাজের অনুপ্রেরণা দেয়। তবে আমার সবচেয়ে ভালোলাগার বিষয় হলো— আন্তর্জাতিক এই মঞ্চে আমি বাংলাদেশকে তুলে ধরতে পেরেছি। আলোকচিত্রীদের বড় এই প্ল্যাটফর্মে আমি লাল-সবুজের পতাকাকে সবার সামনে আনতে পেরেছি— এর চেয়ে তৃপ্তিদায়ক আর কিছুই হতে পারে না।

দুবাইভিত্তিক ব্র্যান্ডিং এজেন্সি আইএসডি গ্লোবালের পৃষ্ঠপোষকতায় আন্তর্জাতিক এই ফটোগ্রাফি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। একে ফটোগ্রাফারদের জন্য অনন্য এক স্বীকৃতি হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। ৯ হাজার প্রতিযোগীর ৩৯ হাজার ছবি ধাপে ধাপে বাছাই করে প্রাথমিকভাবে ১২টি ক্যাটাগরির জন্য ৬০ জনকে চূড়ান্ত পর্বের জন্য মনোনয়ন দেন বিচারকরা। এর মধ্য থেকেই প্রতিটি ক্যাটাগরিতে একজন উইনার ও একজন রানার-আপকে পুরস্কৃত করা হয়েছে মূল আয়োজনে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী পিনু রহমান পেশায় রূপালী ব্যাংকের একজন কর্মকর্তা। তবে ফ্রিল্যান্স ফটোগ্রাফি করছেন দীর্ঘদিন ধরে। দেশ ও দেশের বাইরে বিভিন্ন প্রদর্শনী ও প্রতিযোগিতায় অংশ নিয়ে এ পর্যন্ত পেয়েছেন অন্তত ২০টি পুরস্কার ও সম্মাননা।

২০১৯ সালে নরওয়েতে অনুষ্ঠিত আলোকচিত্রের বিশ্বকাপ বলে পরিচিত ওয়ার্ল্ড ফটোগ্রাফিক কাপে অংশ নিয়ে বেস্ট অব ন্যাশন পুরস্কার পেয়েছিলেন পিনু রহমান। এছাড়া গত বছর প্যারিসে অনুষ্ঠিত পিএক্সথ্রি প্রতিযোগিতায় তিনি পান কিউরেটর চয়েজ অ্যাওয়ার্ড।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন

বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর অনুরোধ করলেন মালদ্বীপে নিযুক্ত হাইকমিশনার 

সুইডিশ নির্বাচনে লড়বেন বাংলাদেশি বংশোদ্ভূত মহিবুল

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালিত

প্রবাস কত সুখের!

এ সম্পর্কিত আরও পড়ুন

জাপানে বিনম্র শ্রদ্ধায় বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপিত  

বিশ্বের বিভিন্ন দেশে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩তম জন্মবার্ষিকী পালিত

বাংলাদেশি ব্রাদার্স সিডনি অ্যাসোসিয়েশনের সভাপতি হাসিবুর, সাধারণ সম্পাদক ইলিয়াস

বাংলাদেশ সমিতি জেনোভা আয়োজিত বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন