মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নারীদের পাইলট হতে প্রণোদনার প্রস্তাব

আপডেট : ১০ জুন ২০২২, ১১:৫৯

চলতি অর্থবছরের বাজেটে এভিয়েশন খাতে নারীদের উৎসাহিত করতে বাংলাদেশের ফ্লাইং স্কুলে দুজন নারীকে পাইলট প্রশিক্ষণে প্রণোদনা দেওয়ার সুপারিশ করা হয়েছে জাতীয় সংসদে। এছাড়া বাজেটে নারী উন্নয়নে ভবিষ্যৎ করণীয় সম্পর্কে সুপারিশ করা হয়েছে। 

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উত্থাপনের সময় এ সুপারিশ করা হয়।

সুপারিশগুলো হচ্ছে- দেশের সব অভ্যন্তরীণ বিমানবন্দরে পর্যায়ক্রমে নারীদের জন্য টয়লেট ফ্যাসিলিটি বাড়ানো। নারী নিরাপত্তায় বিমানবন্দরগুলোর চাহিদা অনুযায়ী পর্যাপ্ত আলো ও সিসিটিভি ক্যামেরার সংখ্যা বাড়ানো এবং লাইটিং ব্যবস্থার উন্নয়ন করা। 

বিভিন্ন জেলা সদরে প্রশিক্ষণ কেন্দ্রসহ হোটেল স্থাপনের মাধ্যমে দক্ষ মানবসম্পদে উন্নয়ন ও কর্মসংস্থানে নারীদের অগ্রাধিকার প্রদান করা। পর্যটন কেন্দ্রগুলোতে স্যুভিনিয়র শপ নির্মাণ করে নারীদের বরাদ্দ প্রদানে অগ্রাধিকার দেওয়া। 

স্থানীয় পণ্যের প্রসার ও প্রচারের মাধ্যমে বিপণন কার্যক্রমে নারীদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে স্থানীয়ভাবে বিভিন্ন ক্ষুদ্র ও কুটির শিল্পের (যেমন: মৃৎ শিল্প, কাঁসা, তাঁত, বাঁশ-বেত শিল্প ইত্যাদি) সঙ্গে জড়িত প্রান্তিক নারীদের প্রশিক্ষণের মাধ্যমে পর্যটন শিল্প সম্পর্কে সচেতনতা তৈরি করা। 

হোমস্টে/কমিউনিটিবেজড (সিবিটি) ট্যুরিজম সুবিধা সৃষ্টির উদ্যোগ গ্রহণ করা। কক্সবাজার, পার্বত্য এলাকায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নারীর নিজস্ব ঐতিহ্য ও সংস্কৃতি বিকাশের লক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ গ্রহণ করা। 

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন

জাইকার কাছে বাজেট সহায়তা চাইলেন অর্থমন্ত্রী 

বাজেট পাস, কাল থেকে কার্যকর

৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ

সংসদে মেডিটেশনের ওপর স্থায়ীভাবে ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব

এ সম্পর্কিত আরও পড়ুন

পঞ্চাশের বেশি বয়সীরাও পেনশনের আওতায়

কর ছাড়ের সুবিধা পেতে মানতে হবে শর্ত

‘কোভিডে বিপর্যয় কাটিয়ে উঠতে শিক্ষাখাতে আরও বরাদ্দ বাড়ানো উচিত ছিল’

প্রবাসে ৮ লাখ কর্মী পাঠানোর লক্ষ্য