মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে কর্মশালার সুযোগ 

আপডেট : ১৩ জুন ২০২২, ১৩:৫৬

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী গোষ্ঠীর দক্ষতা উন্নয়ন এবং শিক্ষা পরবর্তী প্রতিযোগিতামূলক কর্মজীবনের প্রয়োজনীয় দক্ষতা সম্পর্কে সার্বিক দিকনির্দেশনার লক্ষ্য নিয়ে কাজ করা সংগঠন 'ন্যাশনাল ইউনিভার্সিটি স্কিল ডেভেলপমেন্ট ফোরাম'। এ সংগঠনটি শুরু থেকে মানসম্মত বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট ওয়ার্কশপ, স্কিল কম্পিটিশন ও লার্নিং সেশনের আয়োজন করছে।   

বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠানের ১২ জন মেধাবী শিক্ষার্থীদের নিয়ে তৈরি সেন্ট্রাল টিমের সুদক্ষ তত্ত্বাবধানে দেশব্যাপী ১০০টিরও বেশি ক্যাম্পাসের ৩০০ জনের বেশি মেম্বার রয়েছে। সংগঠনটির নিয়মিত সদস্যরা প্রতিনিয়ত বিনামূল্যে প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট করার মাধ্যমে দক্ষতা বৃদ্ধির সুযোগ পাচ্ছে।

সম্প্রতি এই সংগঠনটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন কলেজ ক্যাম্পাসভিত্তিক স্কিল ডেভেলপমেন্ট সেশনের সফল আয়োজন করেছে। 'ক্যারিয়ার ইভিনিং উইথ এনইউএসডিএফ' শীর্ষক এই সেশনে এমপ্লয়াবিটিলি স্কিলস ফর এনইউ স্টুডেন্টস এই বিষয়ে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। এ সেশনে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বিভিন্ন কলেজের সম্মানিত শিক্ষকবৃন্দ এবং কর্মক্ষেত্রে সফল কতিপয় কর্পোরেট ব্যক্তিত্ব সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এছাড়াও ন্যাশনাল ইউনিভার্সিটি স্কিল ডেভেলপমেন্ট ফোরামের সেন্ট্রাল টিমের সদস্যরাও শিক্ষার্থীদের প্রতিনিধি হিসেবে সেশনে তাদের বক্তব্য উপস্থাপন করেছেন। ঢাকা সিটি কলেজ ও ইনস্টিটিউট অফ সাইন্স, ট্রেড এন্ড টেকনোলজি (আই এস টি টি) এই দুই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত সেশনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন: ব্যবসা বিষয়ক জনপ্রিয় পত্রিকা 'দ্যা বিজনেস স্ট্র্যান্টার্ড' এর ফাউন্ডার এইচআর হেড ফারহানা রহমান উর্মি, ফিন্যান্সিয়াল ইনভেস্টমেন্ট সংশ্লিষ্ট খ্যাতনামা কোম্পানি মাইডাস ফাইন্যান্সিং লিঃ এর জেনারেল ম্যানেজার ও কোম্পনি সেক্রেটারি তানভীর হাসান, ঢাকা সিটি কলেজের একাউন্টিং ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক মো. আহসান হাবিব ও আই এস টি টির বিবিএ ডিপার্টমেন্টের সম্মানিত লেকচারার শারমিন সুলতানা পিঙ্কি। এ সম্মানিত অতিথিবৃন্দের গঠনমূলক আলোচনা ও দিকনির্দেশনা সেশনে উপস্থিত শিক্ষার্থীদের জন্য এমপ্লয়াবিটিলি স্কিলসের প্রয়োজনীয়তার পরিধি প্রসারিত করেছে।    

উল্লেখ্য, এনইউএসডিএফ আয়োজিত দুটি সেশনেই উক্ত প্রতিষ্ঠানগুলো থেকে ৭০জনেরও বেশি শিক্ষার্থী উপস্থিত ছিলেন। দুটো ক্যাম্পাসের আয়োজিত সেশনে বেশ সাড়া পাওয়ার পর আয়োজকেরা জানান তাদের এই কার্যক্রমের ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। পর্যায়ক্রমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব ক্যাম্পাসে এই আয়োজন পরিচালনা করা হবে। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

উপাচার্য প্যানেল নির্বাচন: জাবিতে গণতান্ত্রিক পরিবেশ ফিরবে

সমন্বিত প্রকৌশল ভর্তিযুদ্ধ: রুয়েটে উপস্থিতির হার ৮২.৪২ 

জ্বালানি সাশ্রয়ে জবিতে ক্লাস-পরিবহন একদিন বন্ধ 

তরুণদের পছন্দ শাড়ি-পাঞ্জাবি

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউনিভার্সেল মেডিক্যাল কলেজে নবীনবরণ অনুষ্ঠিত

জাবির ‘সি’ ইউনিটের ফল প্রকাশ

ঝুঁকিতে অপরাজেয় বাংলা!

সিকৃবিতে ৭ম বার্ষিক গবেষণা কর্মশালা