শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সৌদি সফরে যাচ্ছেন বাইডেন, সাক্ষাৎ করবেন যুবরাজের সঙ্গে 

আপডেট : ১৪ জুন ২০২২, ২২:৩৭

অবশেষে নানা ধোঁয়াশার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি আরব সফরের চূড়ান্ত খবর জানা গেলো। হোয়াইট হাউজ, বাইডেনের প্রথমবারের মতো মধ্যপ্রাচ্য সফরের তথ্য নিশ্চিত করেছে। যার মধ্যে সৌদি আরব সফর ও দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে প্রতিবেদনে বলা হয়েছে। 

বাইডেন প্রশাসন মঙ্গলবার (১৪ জুন) বাইডেনের এই সফরের তথ্য নিশ্চিত করেছে। প্রতিবেদনে বলা বয়েছে, আগামী ১৩-১৬ জুলাই বাইডেন এই সফরে যাবেন। এরমধ্যে তিনি ইসরায়েল ও দখলকৃত পশ্চিম তীরও সফরে যাবেন। 

২০১৮ সালের ২ অক্টোবর ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে একদল সৌদি এজেন্ট জামাল খাশোগি নামে এক ভিন্নমতাবলম্বী সাংবাদিককে নির্মমভাবে হত্যা করে। এই নিয়ে মার্কিন গোয়েন্দারা জানায়, খাশোগি হত্যাকাণ্ডে প্রিন্স মোহাম্মদ বিন সালমান সরাসরি সম্পৃক্ত ছিলেন। 

তাই জো বাইডেনের সঙ্গে মোহাম্মদ বিন সালমানের সাক্ষাতে প্রশ্ন উঠবে বলে প্রতিবেদনে বলা হয়েছে। 

খাশোগি হত্যার পর সৌদি কর্মকর্তারা প্রাথমিকভাবে এই বিষয়ে মিথ্যে বলে। তারা শুরুতে দাবি করে, খাশোগি কনস্যুলেট ত্যাগ করেন তবে পরবর্তীতে সৌদি দেশটির বেশ কয়েকজন নাগরিককে গ্রেফতার করে।

২০১৯ সালে জাতিসংঘ খাশোগি হত্যাকাণ্ডকে একটি 'পূর্বপরিকল্পিত বিচারবহির্ভুত মৃত্যুদণ্ড' বলে অভিহিত করেছে। ধারণা করা হচ্ছে, জুলাইতে সৌদি আরব সফরে বাইডেন দেশটির তেল উৎপাদন বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করার চেষ্টা করবেন।  

ইত্তেফাক/এসআর