সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ভারত, ইউএই, ইসরাইলকে নিয়ে নতুন জোট যুক্তরাষ্ট্রের

আপডেট : ১৬ জুন ২০২২, ০১:২০

যুক্তরাষ্ট্রের মিত্র শক্তিগুলোকে আবারও সক্রিয় করে তুলতে তৎপরতা শুরু করেছে হোয়াইট হাউজ। যুক্তরাষ্ট্রের উদ্যোগে আগামী জুলাই মাসে ভারত, ইসরায়েল, সংযুক্ত আরব আমিরাত (ইউএই)-কে নিয়ে প্রথমবারের মতো চতুর্দেশীয় শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এবং ইউএইর প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান উপস্থিত থাকবেন। নতুন এই জোটের নাম দেওয়া হয়েছে ‘আই২ইউ২’।

ডব্লিউআইওএনের এক খবরে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ১৩ থেকে ১৬ জুলাই ইসরায়েল, পশ্চিম তীর এবং সৌদি আরব সফর করবেন। ইসরাইলে সফরকালে চার দেশের নেতাদের মধ্যে ভার্চুয়ালি ঐ বৈঠক অনুষ্ঠিত হবে। প্রথমবারের বৈঠকে বৈশ্বিক খাদ্য নিরাপত্তা সংকট মোকাবিলা ও পারস্পরিক সহযোগিতার অন্যান্য ক্ষেত্র নিয়ে আলোচনা হবে।

এখন পর্যন্ত এই জোটের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক হয়েছে। গত বছরের অক্টোবরে অনুষ্ঠিত ঐ বৈঠকে যোগ দিতে ইসরায়েল সফর করেন ভারতের পররাষ্ট্র এস জয়শঙ্কর। অন্যদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এবং ইউএইর পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ ভার্চুয়ালি যোগ দেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস মঙ্গলবারের প্রেস ব্রিফিংয়ে বলেন, প্রেসিডেন্ট বাইডেন এই বৈঠকে অন্য তিন নেতার সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করতে আগ্রহী। তিনি বলেন, ভারত একটি বিশাল ভোক্তা বাজার। তারা উচ্চ-প্রযুক্তি এবং অতিরিক্ত চাহিদার পণ্যগুলোর বড় উত্পাদনকারীও। সুতরাং, এই দেশগুলোর একসঙ্গে কাজ করতে পারার অনেক ক্ষেত্র রয়েছে। প্রযুক্তি, বাণিজ্য, জলবায়ু, কোভিড-১৯, এমনকি সম্ভাব্য নিরাপত্তা নিয়েও কাজ করতে পারে তারা। তিনি আরো বলেন, শুরু থেকে আমাদের কাজের একটি অংশ হচ্ছে বিশ্ব জুড়ে আমাদের জোট এবং অংশীদারিত্বের ব্যবস্থাকে কেবল পুনরুজ্জীবিত এবং চাঙ্গা করা নয়, একই সঙ্গে এমন অংশীদারিত্বকে একত্রিত করা, যা আগে বিদ্যমান ছিল না বা তাদের সম্পূর্ণরূপে ব্যবহার করা হয়নি।

ইত্তেফাক/ ইআ