শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কালোটাকা নিয়ে অর্থমন্ত্রীর বক্তব্যের ব্যাখ্যা দিলো অর্থ মন্ত্রণালয়

আপডেট : ১৬ জুন ২০২২, ১৭:৫৯

ঢাকার ফ্ল্যাট ও জমির মালিকদের নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বক্তব্যের ব্যাখ্যা দিয়েছে অর্থমন্ত্রণালয়। 

বুধবার (১৫ জুন) দুপুরে অর্থনৈতিক ও ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী  বলেন ‘ঢাকায় যাদের জমি-ফ্ল্যাট আছে, সবাই কালো টাকার মালিক’

এই শিরোনামের খবর প্রকাশ হয়, কিছু দৈনিক পত্রিকা ও নিউজ পোর্টালের অনলাইন সংস্করণে যা অনেকের মনোযোগ আকর্ষণ করেছে। 

বৃহস্পতিবার (১৬ জুন) অর্থমন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অসম্পূর্ণ তথ্য সংবলিত এ ধরনের শিরোনাম জনগণের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি করছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পুরো সংবাদটি যদি কেউ না পড়ে তাহলে এ ধরনের শিরোনাম ভুল বার্তা পৌঁছে দিচ্ছে। তাই প্রকৃত বক্তব্যটি খেয়াল করে প্রকৃত বার্তাটি পৌঁছে দিয়ে অনাকাঙ্ক্ষিত বিভ্রান্তি সৃষ্টি থেকে বিরত থাকার অনুরোধ করা হচ্ছে।'

অর্থমন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৫ জুন (বুধবার) অর্থনৈতিক ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন অর্থমন্ত্রী। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজধানীর গুলশান এলাকায় জমির যে দাম দেখিয়ে নিবন্ধন করা হয়, জমির প্রকৃত দাম তার চেয়েও বেশি।

কিন্তু বেশি দামে তো নিবন্ধন করানো যায় না, প্রতিটি মৌজার জন্য দাম ঠিক করে দেয়া আছে, এর বেশি দামে নিবন্ধন করা যাবে না। সুতরাং, কালোটাকা তো সেখানেই সৃষ্টি হচ্ছে; কে কালো টাকার বাইরে আছে?' বলেন অর্থমন্ত্রী।

একই প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী আরও বলেন, বাস্তবতা হচ্ছে, হয়তো যে ফ্ল্যাট ২ কোটি টাকায় নিবন্ধিত হচ্ছে, সেই ফ্ল্যাটের প্রকৃত দাম হয়তো ১০ কোটি টাকা। ফলে সরকার বাড়তি নিবন্ধন মাশুল পাচ্ছে না। এখানেই কালোটাকা সৃষ্টি হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অর্থমন্ত্রী বলেন, 'বিষয়গুলো সবাইকে বুঝতে হবে। ঢাকা শহরে যার জায়গা আছে কিংবা যে ব্যক্তি জায়গা কিনেছেন, শুধু তিনিই বলতে পারবেন, কত টাকায় নিবন্ধন হয়েছে এবং জমির প্রকৃত বাজারদর কত।

‘সুতরাং ঢাকা শহরে যাদের জমি বা ফ্ল্যাট আছে, তারা সবাই এক অর্থে কালোটাকার মালিক। তবে এ পরিস্থিতির জন্য আমাদের বিদ্যমান সিস্টেম বা ব্যবস্থা দায়ী।’

ইত্তেফাক/এনএ/এমএএম