সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাশিয়া ইতোমধ্যে ‘কৌশলগতভাবে হেরেছে’: ব্রিটিশ ডিফেন্স স্টাফ প্রধান

আপডেট : ১৭ জুন ২০২২, ১৪:৪৮

ব্রিটেনের প্রেস অ্যাসোসিয়েশন নিউজ এজেন্সিতে শুক্রবার (১৭ জুন) প্রকাশিত এক সাক্ষাৎকারে যুক্তরাজ্যের চিফ অফ ডিফেন্স স্টাফ অ্যাডমিরাল স্যার টনি রাদাকিন বলেছেন, রাশিয়া ইতোমধ্যেই ইউক্রেন যুদ্ধে ‘কৌশলগতভাবে হেরেছে’। দেশটি ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে এবং এই যুদ্ধ ন্যাটোকে শক্তিশালী করেছে।

তিনি বলেছেন, ‘এটি রাশিয়ার একটি মারাত্বক ভুল। রাশিয়া কখনোই ইউক্রেনের নিয়ন্ত্রন নিতে পারবে না’ এবং রাশিয়া আরও ‘ক্ষতিগ্রস্ত শক্তি’ হিসেবে আবির্ভুত হবে।

ব্রিটেনের অভ্যন্তরীণ ‘প্রেস অ্যাসোসিয়েশন নিউজ এজেন্সি’কে টনি রাদাকিন বলেন, ‘রাশিয়া ইতোমধ্যে কৌশলগতভাবে হেরেছে। ন্যাটো আরও শক্তিশালী হয়েছে এবং ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগ দিতে চাইছে।’

তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী সপ্তাহগুলোতে ‘কৌশলগত সাফল্য’ অর্জন করতে পারেন, তবে ‘সামান্য’ লাভের জন্য তার দেশের সেনাবাহিনীর এক চতুর্থাংশ শক্তি ক্ষয় করেছেন। দেশটির সৈন্য ও উচ্চ প্রযুক্তির ক্ষেপণাস্ত্রের অভাব রয়েছে।

তিনি আরও বলেন, পুতিন একটি ক্ষুদ্র অঞ্চলের দখলের জন্য প্রায় সেনাবাহিনীর ক্ষমতার ২৫ শতাংশ ব্যবহার করেছেন এবং এতে ৫০ হাজার সৈন্য মারা গেছে অথবা আহত হয়েছে।

রাদাকিন ‘সাহসী’ ইউক্রেনীয় জনগণের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন এবং অঙ্গীকার করেছেন যে, যুক্তরাজ্য আরও অস্ত্র দিয়ে ‘দীর্ঘ সময়ের জন্য’ কিয়েভকে সমর্থন দিবে।

তিনি বলেন, ‘আমরা অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্র ও অন্যান্য সরঞ্জাম সরবরাহ করেছি এবং তা অব্যাহত থাকবে।’

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেনের দক্ষিণাঞ্চলে রুশ হামলা, নিহত ১  

পরস্পরকে দুষছে ইউক্রেন-রাশিয়া  

যুক্তরাষ্ট্রকে রাশিয়ার ফের হুঁশিয়ারি 

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দৌড়ে ২২ শতাংশ এগিয়ে ট্রাস

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউরোপেও পারমাণবিক দুর্ঘটনা ঘটতে পারে : মেদভেদেভ

সম্পদ বাজেয়াপ্ত হলে ওয়াশিংটন মস্কো সম্পর্কের ইতি ঘটবে

ইউক্রেনের পিস্কি গ্রাম দখলের দাবি রাশিয়ার 

'দীর্ঘস্থায়ী যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া'