শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

উত্তর কোরিয়ায় নতুন রোগের প্রাদুর্ভাব

আপডেট : ১৮ জুন ২০২২, ০৫:৫৩

নতুন একটি রোগ ছড়িয়ে পড়ছে উত্তর কোরিয়ায়। গত এক মাস ধরে করোনার সংক্রমণ বাড়লেও প্রাথমিকভাবে কিম জং উনের সরকার এ বিষয়ে সামান্য তথ্য দিয়েছে। এখন সেখানে করোনা পরিস্থিতি কি, তা নিয়ে কোনো তথ্য দেওয়া হয়নি সরকারের তরফে। সম্প্রতি দেশটির দক্ষিণ প্রান্তে এই নতুন রোগ শুরু হয়েছে। পাকস্থলীতে সংক্রমণ ঘটছে এ রোগে।

কীভাবে এটি মোকাবিলা করা যায়, তা নিয়ে দুশ্চিন্তায় উত্তর কোরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশটির সরকারি সংবাদ সংস্থা জানিয়েছে, কিম জং উন তার পরিবারের জন্য সঞ্চিত ওষুধের একটি বড় অংশ মহামারি মোকাবিলার জন্য পাঠিয়ে দিয়েছেন। মূলত উত্তর কোরিয়ার দক্ষিণ অংশে ঐ ওষুধ পাঠানো হয়েছে। দেশটির দক্ষিণ অংশ কৃষিকাজের জন্য গুরুত্বপূর্ণ। সবচেয়ে বেশি ফসল উৎপন্ন হয় সে অঞ্চলে। সেখানে এই রোগের প্রকোপ সবচেয়ে বেশি বলে জানা গেছে। তবে এ রোগে এখন পর্যন্ত কতজনের মৃত্যু হয়েছে, তা জানানো হয়নি। 

যদিও কিম জানিয়েছেন, যত দ্রুত সম্ভব এই মহামারি আটকাতে হবে। সেজন্য আক্রান্ত ব্যক্তিদের আইসোলেশনে পাঠানো হচ্ছে। রোগীদের রক্তের নমুনা জিনোম টেস্টের জন্যও পাঠানো হচ্ছে।

এদিকে, উত্তর কোরিয়ায় ব্যাপক খাদ্য সংকটও শুরু হয়েছে। দক্ষিণ কোরিয়া জানিয়েছে, তারা পরিস্থিতির দিকে নজর রাখছে। প্রাথমিকভাবে তাদের ধারণা, কলেরা ও টাইফয়েড জাতীয় কোনো সংক্রমণ ছড়িয়ে পড়েছে উত্তর কোরিয়ায়।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন