শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জ্বালানি সংকটে এবার শ্রীলঙ্কায় বন্ধ হচ্ছে স্কুল

আপডেট : ১৯ জুন ২০২২, ১০:৩৩

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকট দিন দিন আরও জটিল হচ্ছে। দেশটিতে এবার জ্বালানি সংকটের কারণে দুই সপ্তাহের জন্য সরকারি অফিস ও স্কুল বন্ধ ঘোষণা করেছে সরকার। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়, জ্বালানি আমদানির মূল্য পরিশোধের মতো ডলার নেই শ্রীলঙ্কার কাছে। তাই গণপরিবহন চলাচল প্রায় বন্ধ। এমন পরিস্থিতিতে এ ঘোষণা দিলো সরকার।

শ্রীলঙ্কার জনপ্রশাসন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, পাবলিক ট্রান্সপোর্টের পাশাপাশি ব্যক্তিগত যানবাহনের জ্বালানির ব্যবস্থা করতে না পারায় কর্মক্ষেত্রে কর্মীদের সংখ্যা ব্যাপকভাবে হ্রাস করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১৯৪৮ সালে ব্রিটিশদের থেকে স্বাধীনতা লাভের পর দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা এবারই প্রথম ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে। জ্বালানি সংকটের কারণে এ সপ্তাহের শুরুতে শ্রীলঙ্কা সরকার সরকারি কর্মীদের জন্য সপ্তাহে তিনদিনের ছুটি ঘোষণা করেন।

শ্রীলঙ্কার শিক্ষা মন্ত্রণালয় জানায়, সোমবার থেকে দুই সপ্তাহের জন্য স্কুল বন্ধ থাকবে। যদি বাড়িতে বিদ্যুতের ব্যবস্থা থাকে তাহলে অনলাইনে ক্লাস নেওয়া যেতে পারে।

সংকট কবলিত শ্রীলঙ্কার মোট বিদেশি ঋণের ৫১ বিলিয়ন বা পরিমাণ পাঁচ হাজার একশ’ কোটি ডলার। এ ঋণ থেকে মুক্তি পেতে দেশটি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে তারা।

ইত্তেফাক/টিআর