রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মৌসুমি বায়ু সক্রিয়: সিলেটসহ ২০ অঞ্চলে বজ্রসহ বৃষ্টির আভাস

আপডেট : ১৯ জুন ২০২২, ১২:৩৮

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় থাকার কারণে সিলেটসহ দেশের ২০ অঞ্চলে বজ্রসহ বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রবিবার (১৯ জুন) আবহাওয়া অধিদপ্তর নদীবন্দরের পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে। পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, বগুড়া, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা ও ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এ ছাড়া এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে— রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ ছাড়া আগামী তিন দিন আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পার।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বাধিক তাপমাত্রা রাজশাহী বিভাগের তাড়াশে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা সীতাকুণ্ডে ২২ ডিগ্রি সেলিসয়াস রেকর্ড করা হয়েছে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সিলেটে ৩০৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

সাগরে লঘুচাপের পূর্বাভাস

শ্রাবণ-ভাদ্রেও ঘুচবে না বৃষ্টির অভাব

সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত

জুলাইয়ে কম বৃষ্টিপাতের রেকর্ড

এ সম্পর্কিত আরও পড়ুন

দমকা হাওয়াসহ ভারী বর্ষণের পূর্বাভাস

উত্তরাঞ্চলে ভারী বর্ষণ হতে পারে

আগামী ৩ দিন বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে

দেশের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে