সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রুশ এমপির অ্যাপার্টমেন্ট বাজেয়াপ্ত

আপডেট : ২১ জুন ২০২২, ১৫:২৬

জার্মানির মিউনিখের পাবলিক প্রোসিকিউটর সোমবার জানান, রাশিয়ার একজন সাংসদের তিনটি অ্যাপার্টমেন্ট ও একটি ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। এটি জার্মানিতে রাশিয়ার কোনো ব্যক্তির সম্পত্তি বাজেয়াপ্তের প্রথম ঘটনা।

সিনিয়র প্রোসিকিউটর আনে লাইডিং বলেন, ‘‘আমি যতদূর জানি, এটি জার্মানির প্রথম ঘটনা, যেখানে নিষেধাজ্ঞার কারণে সম্পত্তি শুধু ‘ফ্রোজেন' করা নয়, বরং সত্যিকারের অ্যাপার্টমেন্ট জব্দ করা হয়েছে।''

রাশিয়ার ঐ সাংসদকে এল. নামে আখ্যায়িত করা হয়েছে। তিনি ইউক্রেনের দুটি অঞ্চল ‘পিপলস রিপাবলিক অফ দনেৎস্ক' ও ‘পিপলস রিপাবলিক অফ লুহানস্ক'কে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে প্রেসিডেন্ট পুটিনের প্রস্তাব সমর্থন করেছিলেন।

২৩ ফেব্রুয়ারি থেকে এল. ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার তালিকায় আছেন। রুশ সাংসদের একটি ব্যাংক অ্যাকাউন্টও জব্দ করা হয়েছে। অ্যাপার্টমেন্টগুলোর ভাড়া হিসেবে প্রতিমাসে সাড়ে তিন হাজার ইউরো ঐ অ্যাকাউন্টে জমা হতো। 

অ্যাপার্টমেন্ট জব্দ করা হলেও ভাড়াটিয়ারা সেখানে বাস করতে পারবেন। তবে ভাড়ার টাকাটা দিতে হবে মিউনিখের জেলা আদালতকে। জার্মানির অর্থমন্ত্রী ক্রিস্টিয়ান লিন্ডনার গত সপ্তাহে জানান এখন পর্যন্ত প্রায় সাড়ে চার বিলিয়ন ইউরো সমমূল্যের রাশিয়ার সম্পত্তি ‘ফ্রোজেন' করা হয়েছে।

রাশিয়া ইউক্রেনের হামলা করার কারণে ইইউর পাশাপাশি যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়া রাশিয়ার বিরুদ্ধে কয়েক রাউন্ড নিষেধাজ্ঞা আরোপ করেছে। 

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেনের দক্ষিণাঞ্চলে রুশ হামলা, নিহত ১  

পরস্পরকে দুষছে ইউক্রেন-রাশিয়া  

যুক্তরাষ্ট্রকে রাশিয়ার ফের হুঁশিয়ারি 

ইউরোপেও পারমাণবিক দুর্ঘটনা ঘটতে পারে : মেদভেদেভ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পদ বাজেয়াপ্ত হলে ওয়াশিংটন মস্কো সম্পর্কের ইতি ঘটবে

ইউক্রেনের পিস্কি গ্রাম দখলের দাবি রাশিয়ার 

'দীর্ঘস্থায়ী যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া' 

'যুদ্ধের সমাপ্তি মানে ক্রিমিয়া ইউক্রেনের দখলে আসা'