বুধবার, ১৭ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নর্থ সাউথের ট্রাস্টি বোর্ডের চার সদস্যের অধিকতর জামিন শুনানির তারিখ ঘোষণা

আপডেট : ২১ জুন ২০২২, ২২:০৬

জমি কেনা সংক্রান্ত অর্থ আত্মসাতের মামলায় বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চার সদস্যর অধিকতর জামিন বিষয়ে শুনানির জন্য আগামী ৩০ জুন ধার্য করেছেন আদালত। সোমবার (২০ জুন) ঢাকার মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশের আদালত এ আদেশ দেন।

সংশ্লিষ্ট আদালতের দুদক শাখার কর্মকর্তা আমিনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, গত সোমবার আসামিদের জামিন শুনানির জন্য দিন ধার্য ছিল। আসামি পক্ষের আসামিপক্ষের আইনজীবীরা আংশিক জামিন শুনানি করেন। তবে এই বিষয়ে আদালত কোনো আদেশ না দিয়ে অধিকতর জামিন শুনানির জন্য ৩০ জুন তারিখ ধার্য করেন।

যাদের পক্ষে জামিন শুনানি করা হয়েছে তারা হলেন, ট্রাস্টি বোর্ডের চার সদস্য এম এ কাশেম, বেনজীর আহমেদ, রেহানা রহমান ও মোহাম্মদ শাহজাহান।

গত ২৩ মে ঢাকার মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশের আদালত চার সদস্যকে কারাগারে পাঠানোর আদেশ দেন। একইসঙ্গে প্রত্যেককে একদিন করে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশও দিয়েছেন।

গত ৫ মে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জমি কেনা বাবদ অতিরিক্ত ৩০৩ কোটি ৮২ লাখ টাকা ব্যয় দেখিয়ে তা আত্মসাতের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানসহ ছয়জনের বিরুদ্ধে মামলা করেন দুদকের উপ-পরিচালক ফরিদ আহমেদ পাটোয়ারী।

মামলার অভিযোগ থেকে জানা যায়, বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, শিক্ষা মন্ত্রণালয় অর্থাৎ সরকারের সুপারিশ বা অনুমোদনকে পাশ কাটিয়ে বোর্ড অব ট্রাস্টিজের কতিপয় সদস্যের অনুমোদন বা সম্মতির নামে ৯০৯৬ দশমিক ৮৮ ডেসিমেল জমি কেনা বাবদ অর্থ আত্মসাৎ করেছেন। তারা ৩০৩ কোটি ৮২ লাখ ২৩ হাজার ৪৯৭ টাকা অতিরিক্ত অর্থ অপরাধজনকভাবে দেওয়া-নেওয়া করে টাকা স্থানান্তর করে মানি লন্ডারিং করেছেন।

ইত্তেফাক/জেডএইচডি