শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনাকালে খামার গড়ে জাতীয় স্বীকৃতি লাভ

আপডেট : ২২ জুন ২০২২, ১০:৩৯

চারিদিকে হতাশা। একে একে বন্ধ হচ্ছিল বিভিন্ন প্রতিষ্ঠান। রাতারাতি বাড়ছিল বেকারত্ব। করোনার এই চরম দুঃসময়েও ঘুরে দাঁড়িয়ে ছিলেন তিনজন স্বপ্নচারী মানুষ। তারা প্রতিকূলতাকে জয় করলেন। 

করোনাকালে যখন মানুষের হাতে কাজ কর্ম নেই তখন একটি ডেইরি খামার করার পরিকল্পনা করলেন তিন জন। ১০ বিঘা জমিতে গড়ে তুললেন স্বপ্নের খামার। ২০১৯ সালে শুরু। ২০২০ সালে বাণিজ্যিক কার্যক্রম। ২০২১ সালে জাতীয়ভাবে পুরস্কৃত হল এই খামার। প্রাণিসম্পদ অধিদপ্তর ‘ডেইরি আইকন ২০২১’ পদকে ভূষিত করেছে তিন তরুণের স্বপ্নের খামার ‘আমিষ ফুডস এন্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ কে। দুধ ও মাংস প্রক্রিয়াকরণ ক্যাটাগরিতে সারাদেশে পুরস্কৃত ৯ জনের মধ্যে আড়াইহাজারের ‘আমিষ ফুডস এন্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ খামারটি।
 
তিন তরুণের স্বপ্নের খামারটি আড়াইহাজার উপজেলার দুপ্তারা ইউনিয়নের কুমারপাড়া গ্রামে ১০ বিঘা জমিতে গড়ে তোলা হয়েছে। ভবিষ্যতে খামারটি বড় করে ১২৩ বিঘা জমিতে করার পরিকল্পনা রয়েছে। এন আই ইটির চিফ ট্রেইনার এন্ড প্রজেক্ট কো-অর্ডিনেটর মতিউর রহমান বিল্লাল এই খামার প্রজেক্টের মূল উদ্যেক্তা। তার সঙ্গে চেয়ারম্যান হিসেবে রয়েছেন ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ এবং পরিচালক ইঞ্জিনিয়ার আব্দুল আলিম।

সফল ও জাতীয় পুরস্কার প্রাপ্ত উদ্যোক্তা মতিউর রহমান বিল্লাল জানান, কোভিডকালে আমরা এই প্রজেক্ট শুরু করেছিলাম। আমাদের উদ্দেশ্য ছিল অন্তত কিছু লোকের কর্মসংস্থানের পাশাপাশি আমরাও একটি আদর্শ খামার গড়বো। শুরুতে ছিল দুগ্ধ খামার। আমরা শুরু করেছিলাম ৫/৬টি গাভী দিয়ে। বর্তমানে গাভীর সংখ্যা ৪২ টি। তাছাড়া ১৬ টি দুম্বা, কবুতর ও খরগোশ রয়েছে। ২০২০ সাল থেকে বাণিজ্যিকভাবে দুধ ও মাংসের জন্য গরু বিক্রি শুরু করি। এবারের ঈদুল আযহার জন্য ১৬৫ টি গরু মোটাতাজাকরণ করেছি। এখানে ৬৫ হাজার টাকা থেকে শুরু করে ১০ লাখ টাকা মূল্যের গরু আছে। খামারের সবচেয়ে বড় গরু ‘বাদশা’র দাম উঠেছে বর্তমানে ৮ লাখ টাকা। ১০ লাখ টাকা উঠলেই বিক্রি করে দেব।
 
খামারের ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান বিল্লাল বলেন, আমাদের উদ্দেশ্য ছিল ব্যতিক্রম কিছু করবো। মানুষের কাছে খাঁটি দুধ ও পুষ্টিকর মাংসের সাপ্লাই দেব। এ জন্য বৈজ্ঞানিক পদ্ধতীতে নিয়ম মত খামারের গরুকে সব সময় পুষ্টিকর খাবার দেই। গরু মোটা তাজাকরণে বাজে কোনো কিছু ব্যবহার করি না। সব সময় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সজল দাসকে কাছে পাই। তিনি আমাদের দিক নির্দেশনা দেন।
 
আড়াইহাজার উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সজল দাস বলেন, আমিষ ফুডস এন্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড খামারটি আড়াইহাজারের আইকন। অনেকেই তাদেরকে অনুসরণ করবে। জাতীয় পর্যায়ে পুরস্কার পাওয়ায় আড়াইহাজারের ভাবমুর্তি উজ্জ্বল হয়েছে।

গত ১ জুন ডেইরি সেক্টরে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ এ বছর বিশ্ব দুগ্ধ দিবসে প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে দুধ/মাংস প্রক্রিয়াকরণ ক্যাটাগরিতে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার  আমিষ ফুডস এন্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড খামারটি জাতীয় পর্যায়ে ‘ডেউরি আইকন ২০২১’ পদকে ভূষিত করা হয়েছে। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে প্রাণিসম্পদ অধিদপ্তর আয়োজিত বিশ্ব দুগ্ধ দিবস ২০২২ উদযাপন ও ডেইরি আইকন সেলিব্রেশন অনুষ্ঠানে ডেইরি আইকন ২০২১ পুরস্কারপ্রাপ্ত খামারি ও উদ্যোক্তাদের হাতে পুরস্কার তুলে দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।
 
দুধ উৎপাদন বৃদ্ধিতে ডেইরি খামারি ও উদ্যোক্তাদের উৎসাহিত করার লক্ষ্যে দেশে প্রথমবারের মতো চার ক্যাটাগরিতে ডেইরি আইকন পুরস্কার দেওয়া হচ্ছে। দুগ্ধ খাতে দেশের সফল খামারি ও উদ্যোক্তাদের মধ্য থেকে বাছাইকৃত ৩৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ডেইরি আইকন ২০২১ পুরস্কার প্রদান করা হয়েছে। ডেইরি খামার, পশুখাদ্য প্রক্রিয়াকরণ, দুধ ও মাংস প্রক্রিয়াকরণ এবং খামার যান্ত্রিকীকরণ ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হয়। অনুষ্ঠানে দুধের উৎপাদন বাড়াতে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

ইত্তেফাক/কেকে