সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিজেপির মাধ্যমে প্রথম আদিবাসী নারী প্রেসিডেন্ট পাচ্ছে ভারত?

আপডেট : ২২ জুন ২০২২, ১২:৫৯

ভারতে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন দল বিজেপির প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে ঝাড়খণ্ড রাজ্যের সাবেক গভর্নর দ্রৌপদী মুর্মুকে। মঙ্গলবার (২১ জুন) এই মনোনয়ন ঘোষণা করে দলটি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়, ১৯৯৭ সালে রাজনীতিতে যোগ দেওয়া দ্রৌপদী মুর্মু একজন আদিবাসী নারী। ভারতের পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার লড়াইয়ে দেশটির সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন দ্রৌপদী মুর্মু। দেশটির বিরোধী দলগুলো নিজেদের প্রার্থী হিসাবে যশবন্ত সিনহার নাম ঘোষণা করেছে। তার বিরুদ্ধে লড়াইয়ে নির্বাচিত হলে ৬৪ বছর বয়সী দ্রৌপদী মুর্মুই হবেন ভারতের প্রথম আদিবাসী নারী প্রেসিডেন্ট।

দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, দেশের পরবর্তী প্রেসিডেন্ট নির্ধারণে আগামী ১৮ জুলাই নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর ২১ জুলাই ভোট গণনা হবে এবং আগামী ২৫ জুলাই শপথ নেবেন নতুন প্রেসিডেন্ট।

মঙ্গলবার নয়াদিল্লিতে বিজেপির সদর দপ্তর থেকে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য এনডিএ পদপ্রার্থী হিসাবে দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করেন বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডা। এর আগে ২০১৫ থেকে ২০২১ সাল পর্যন্ত ঝাড়খণ্ড রাজ্যের গভর্নরের দায়িত্ব পালন করেছিলেন এই আদিবাসী নেত্রী।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

ভারতকে ধন্যবাদ দিলো তাইওয়ান

ভরা আদালতে স্ত্রীকে গলা কেটে খুন

আদিত্যনাথকে বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি 

ভারতের আপত্তির পরও চীনা ‘গোয়েন্দা’ জাহাজ নোঙরের অনুমতি দিলো শ্রীলঙ্কা

এ সম্পর্কিত আরও পড়ুন

দেশভাগে ঘরছাড়া, ৭৫ বছর পর পাকিস্তানে ফিরলেন বৃদ্ধা 

ভারতে হুমকি-চাঁদাবাজি করে পাকিস্তানে ৩ কোটি রুপি পাচার  

অনুব্রত মন্ডলের উত্থানের চমকপ্রদ কাহিনি

রাশিয়ার সস্তা তেলই বাঁচিয়ে দিলো ভারতকে