শনিবার, ০২ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নানা আয়োজনে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

আপডেট : ২৪ জুন ২০২২, ০৩:২৫

বন্যাদুর্গত মানুষের পাশে থাকার অঙ্গীকার, সাম্প্রদায়িক বিষবৃক্ষের মূলোত্পাটন করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ এবং বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে যে কোনো দুর্যোগ কাটিয়ে দেশকে এগিয়ে নেওয়ার প্রত্যয়ে গতকাল বৃহস্পতিবার ঢাকাসহ সারা দেশে পালিত হলো আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। প্রতি বছর জাঁকজমকপূর্ণ কর্মসূচি থাকলেও গত বারের মতো এবারও করোনা এবং বন্যার কারণে ছিল না কোনো বড় আনুষ্ঠানিকতা। সীমিত পরিসরে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও মাজারে শ্রদ্ধা নিবেদন, আলোচনাসভা, গরিব অসহায়দের মধ্যে খাদ্য বিতরণ, বৃক্ষ রোপণসহ নানা কর্মসূচির মাধ্যমে পালন করা হয় দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দলটির প্রতিষ্ঠাবার্ষিকী।

সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পুষ্পস্তবক অর্পণের পরে আওয়ামী লীগ সভানেত্রী স্বাধীনতার স্হপতি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। পরে দলের সিনিয়র নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে আওয়ামী লীগ সভাপতি হিসেবে শেখ হাসিনা তার দলের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে আরেক দফা পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান ও এ এইচ এম খায়রুজ্জামান লিটন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আফজাল হোসেন ও এস এম কামাল হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ প্রমুখ উপস্হিত ছিলেন। আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদন শেষে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, জাতীয় শ্রমিক লীগ, তাঁতী লীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে। এছাড়া যুবলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, স্বেচ্ছাসেবক লীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ছাত্রলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, ঢাকা কলেজ শাখা ছাত্রলীগ, তিতুমীর কলেজ শাখা ছাত্রলীগ, ইডেন কলেজ শাখা ছাত্রলীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও কর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় কার্যালয় ও সারা দেশের সব কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। কর্মসূচির অংশ হিসেবে সকাল সাড়ে ১০ টায় টুঙ্গিপাড়ায় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কর্নেল (অব.) ফারুক খানের নেতৃত্বে কেন্দ্রীয় সংসদের পক্ষ থেকে জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউস্হ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনাসভার আয়োজন করে দলটি। আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে সভায় সভাপতির বক্তব্য প্রদান করেন।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগ নানা কর্মসূচি পালন করেছে। যার মধ্যে ছিল জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, ক্রীড়া প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, মিষ্টি বিতরণ, আলোচনাসভা ও শোভাযাত্রা। মুড়াপাড়া সরকারি কলেজ গাজী অডিটোরিয়ামে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন রূপগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ মো. শাহ্জাহান ভুঁইয়া। সভায় বক্তব্য রাখেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহরিয়ার পান্না সোহেল, ফেরদৌসী আলম নীলা, মুড়াপাড়া ইউপি চেয়ারম্যান আলহাজ তোফায়েল আহমেদ আলমাছ প্রমুখ। পরে শোভাযাত্রা নিয়ে তারা স্থানীয় প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন।

দোহার-নবাবগঞ্জ (ঢাকা) সংবাদদাতা জানান, দোহার ও নবাবগঞ্জ উপজেলায় নানা আয়োজনে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের প্রধান কার্যালয় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে পরে উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে দলের নেতাকর্মীরা।

অন্যদিকে দোহারে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলের নেতাকর্মীরা। উপস্হিত ছিলেন দোহার উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক নুরুল হক বেপারীসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

নির্মল রঞ্জন গুহ’র শেষকৃত্য অনুষ্ঠান শুক্রবার

প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানালেন সেতুমন্ত্রী

২৭ জুলাইয়ের স্থানীয় সরকার নির্বাচনে নৌকার ২৮ প্রার্থী চূড়ান্ত

বিএনপিই বন্যার্তদের পাশে নেই: হানিফ

এ সম্পর্কিত আরও পড়ুন

২৫ ইউপি ও ৩ পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থী যারা

অভিনন্দন না জানিয়ে বিএনপি পদ্মা সেতুর বিরোধিতা স্বীকার করে নিয়েছে: তথ্যমন্ত্রী

পদ্মা সেতু নির্মাণ: আওয়ামী লীগ যে কারণে এই সাফল্যের মূল দাবিদার

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা রবিবার