সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

হুমকি দিয়ে রাখলেন রোচ

আপডেট : ২৪ জুন ২০২২, ০৫:৫৬

কেমার রোচের ক্যারিয়ারের সঙ্গে দারুণভাবে জড়িয়ে বাংলাদেশ দল। ২০০৯ সালে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে তার অভিষেক হয়। ১৩ বছরের ক্যারিয়ারে বহুবার টাইগারদের ব্যাটিং লাইন গুঁড়িয়ে দিয়েছেন তিনি। ২০১২ সালে নিজের শেষ টি-২০ ম্যাচটাও খেলেছেন বাংলাদেশের বিরুদ্ধে, সেটাও মিরপুরে।

ক্যারিবিয়ান ফাস্ট বোলার কেমার রোচের প্রিয় প্রতিপক্ষের তালিকায় নিশ্চিতভাবেই বাংলাদেশ থাকবে। টাইগারদের বিরুদ্ধে ১০ টেস্টে ৪১ উইকেট নিয়েছেন তিনি। ক্যারিয়ারে ৫ উইকেট নিয়েছেন ১০ বার, যার মধ্যে বাংলাদেশের বিপক্ষেই চার বার।

লাল বলের ক্রিকেটে বরাবরই দুর্দান্ত বোলার রোচ। হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে অ্যান্টিগা টেস্টে খেলতে নেমে ৭ উইকেট (প্রথম ইনিংসে ২, দ্বিতীয় ইনিংসে ৫) নিয়ে ম্যাচ-সেরা হয়েছেন তিনি।

সেন্ট লুসিয়ার ড্রারেন স্যামি ক্রিকেট স্টেডিয়ামে আজ শুরু হবে বাংলাদেশ-ওয়েস্ট দ্বিতীয় টেস্ট। ম্যাচ শুরুর আগে তামিম-সাকিবদের আবারও পেস আগুণে পোড়ানোর হুমকি দিয়ে রাখলেন রোচ। এই মাঠের ২২ গজ নাকি পেস-সহায়ক। ক্যারিবিয়ানের অন্যতম সেরা উইকেট এটি।

ক্যারিবিয়ানে বরাবরই পেস বোলিংয়ের বিপক্ষে সংগ্রাম করেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। সেটি জেনেই হয়তো ভয় ছড়ানোর চেষ্টা করলেন রোচ। সংবাদ সম্মেলনে ৩৩ বছর বয়সি এই পেসার বলেছেন, ‘এটা ওয়েস্ট ইন্ডিজের অন্যতম সেরা উইকেট। পেসারদের জন্য অনেক কিছু আছে এখানে। আমি এখনো উইকেটে যাইনি, তাই জানি না। আশা করি কাল (বৃহস্পতিবার) অনুশীলনে উইকেট দেখব। সাধারণত এটা ক্যারিবিয়ানে পেসারদের জন্য অন্যতম সেরা উইকেট।’

সেন্ট লুসিয়ায় নতুন মাইলফলকের সামনে দাঁড়িয়ে রোচ। ৭২ টেস্টে তার ঝুলিতে এখন ২৪৯ উইকেট। নাম লিখিয়েছেন ক্যারিবীয় কিংবদন্তি মাইকেল হোল্ডিংয়ের পাশে। আর ১ উইকেট পেলেই হোল্ডিংকে টপকে যাবেন তিনি। দ্বিতীয় টেস্টে তাই ২৫০ উইকেটের টার্গেট নিয়েই নামবেন রোচ। তিনি বলেছেন, ‘লক্ষ্য অবশ্যই ৫০ (২৫০) পার হওয়া। এখন ৪৯ (২৪৯) আছে, আশা করি একটা উইকেট পেয়ে যাব আগামী ম্যাচে। এরপর আমার শরীর ঠিক করতে হবে ৩০০ উইকেটের জন্য। সেটা আমার, দল ও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের জন্য আদর্শ হবে।’ টেস্টে উইন্ডিজদের বোলারদের মধ্যে এখন ষষ্ঠ সর্বোচ্চ উইকেট শিকারি রোচ। ১৩২ টেস্টে ৫১৯ উইকেট নিয়ে এই তালিকায় বাংলাদেশের সাবেক পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। ৯৮ টেস্টে ৪০৫ উইকেট নিয়ে দ্বিতীয় স্হানে কার্টলি অ্যামব্রোস।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

জরিমানার কবলে ওয়েস্ট ইন্ডিজ

পাকিস্তানকে বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজ সমতা শ্রীলঙ্কার

ইতিহাস গড়ে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করলো ভারত

রোমাঞ্চ ছড়িয়ে ভারতের ক্যারিবিয়ান বধ

এ সম্পর্কিত আরও পড়ুন

করোনায় আক্রান্ত হোল্ডার

টেস্ট চ্যাম্পিয়নশিপে পাকিস্তানের বড় লাফ

গলে ইতিহাস গড়ে পাকিস্তানের জয়

গল টেস্ট: রেকর্ড জয়ের স্বপ্নে পঞ্চম দিনের অপেক্ষায় পাকিস্তান