বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

১২০০ বছরের পুরোনো মসজিদের সন্ধান ইসরায়েলে

আপডেট : ২৪ জুন ২০২২, ১১:২৪

পশ্চিম তীরে ইসরায়েল অধ্যুষিত নেগেভ অঞ্চলে একটি প্রাচীন মসজিদের পুরাকীর্তির সন্ধান পাওয়া গেছে। ১২০০ বছরের পুরনো এই ভবনটি সেখানে আবিষ্কৃত প্রাচীনতম মসজিদগুলোর মধ্যে একটি। এমনটি ধারণা করছেন প্রত্নতাত্ত্বিকেরা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়, প্রত্নতাত্ত্বিকেরা নেগেভ মরুভূমিতে মসজিদের কাছে একটি খামার এবং একটি ছোট বসতিও আবিষ্কার করেছেন।

বৃহস্পতিবার (২৩ জুন) প্রত্নতাত্ত্বিকরা এক ঘোষণায় জানান, তারা দক্ষিণ ইসরায়েলের নেগেভ মরুভূমিতে ১২০০ বছরের পুরনো একটি মসজিদ আবিষ্কার করেছেন। বেদুইন শহর রাহাতের কাছে অত্যন্ত অস্বাভাবিক এই আবিষ্কারটি করা হয়েছে।

পুরাকীর্তি কর্মকর্তারা জানান, এই অঞ্চলটি কীভাবে খ্রিস্ট–অধ্যুষিত অঞ্চল থেকে ইসলামের দিকে ধাবিত হয়েছে, মসজিদটি সেই ঘটনাকেই সামনে এনেছে।

এক বিবৃতিতে ইসরায়েল পুরাকীর্তি কর্তৃপক্ষ (আইএএ) জানায়, মসজিদের ধ্বংসাবশেষগুলো এক হাজার ২০০ বছরের বেশি পুরোনো হবে। মসজিদটিতে একটি বর্গাকার কক্ষ রয়েছে। ওই কক্ষের একটি দেয়াল পবিত্র মক্কার (কাবা শরিফ) দিকে মুখ করা। দেয়ালটির একটি ছোট খোপ (মিম্বারের অংশ) দক্ষিণ দিকে বের করা।

প্রসঙ্গত, পবিত্র মক্কা শরিফ ইসরায়েলে দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে অবস্থিত। ফলে সেদিকেই মুখ করে মসজিদ নির্মাণ করাই যুক্তিযুক্ত।

পুরাকীর্তি কর্মকর্তাদের ধারণা, মসজিদটি সম্ভবত ওই এলাকার কৃষকরা ব্যবহার করতেন, কারণ খননের সময় ষষ্ঠ বা সপ্তম শতাব্দীর একটি খামারও সেখানে পাওয়া গেছে। এছাড়াও সেখানে একটি ছোট বসতিও পাওয়া গেছে, যার মধ্যে থাকার ঘর, উঠান, স্টোরেজ রুম এবং খাবার তৈরির জন্য ফায়ারপ্লেস রয়েছে।

ইত্তেফাক/টিআর