শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

২ হাজার ইউক্রেনীয় সেনাকে অবরুদ্ধের দাবি রাশিয়ার 

আপডেট : ২৪ জুন ২০২২, ১৭:১৫

পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে রাশিয়া ও ইউক্রেনের সেনাবাহিনীর মধ্যে তুমুল লড়াই চলছে। রুশ বাহিনী সেভেরোদোনেতস্ক এবং লিসিচানস্ক অঞ্চল দখল নিতে হামলা জোরদার করেছে। এরই মধ্যে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকভ দাবি করেছেন, ডনবাসে অন্তত ২ হাজার ইউক্রেনীয় সেনাকে পুরোপুরি অবরুদ্ধ করে রেখেছে দেশটির বাহিনী। শুক্রবার (২৪ জুন) সিএনএন ও এপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

রুশ এই মুখপাত্র বলেন, হিরস্কে এলাকায় আমরা ২ হাজারের বেশি লোককে অবরুদ্ধ করে রেখেছি, এর মধ্যে অন্তত এক হাজার ৮০০ জন ইউক্রেনের সেনা, ১২০ জন নাৎসি, ৮০ জনের বেশি ভাড়াটে সেনা। এছাড়া ৪০টির বেশি সাঁজোয়া যুদ্ধ যান, ৮০টি বন্দুক ও মর্টার জব্দ করা হয়েছে। 

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় ৪১ সেনা আত্মসমর্পণ করেছে। রাশিয়ার এই দাবি নিয়ে সিএনএনের পক্ষ থেকে ইউক্রেনের সামরিক ও আঞ্চলিক প্রশাসনের কাছে জানতে চাওয়া হলে সাড়া পাওয়া যায়নি বলে প্রতিবেদনে বলা হয়েছে। 

এর আগে শুক্রবার লুহানস্ক আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান স্বীকার করেন, রাশিয়ান বাহিনী লিসিচানস্কের দক্ষিণে কিছু এলাকায় অগ্রগতি করেছে। এছাড়া রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, মস্কোর বাহিনী লুহানস্ক অঞ্চলে পাঁচটি গোলাবারুদ ডিপোকে লক্ষ্যবস্তু করেছে। 

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

রাশিয়ার সস্তা তেলই বাঁচিয়ে দিলো ভারতকে

মার্কিন তৈরি রাডার, ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি রাশিয়ার 

পারমাণবিক কেন্দ্র থেকে রাশিয়াকে তাড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জেলেনস্কির

ইউক্রেনের পরমাণু কেন্দ্রে আবারও বিস্ফোরণ

এ সম্পর্কিত আরও পড়ুন

রাশিয়ান লক্ষ্যবস্তুতে ইউক্রেনের ৬ বিমান হামলা

ইউক্রেনে আরও রকেট লঞ্চার পাঠাচ্ছে যুক্তরাজ্য 

খেরসন পুনরুদ্ধারে লড়ছে ইউক্রেন 

ডোনেতস্কে চলছে তীব্র লড়াই