শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গর্ভপাতের অধিকার বাতিল করলেন যুক্তরাষ্ট্রের উচ্চ আদালত

আপডেট : ২৪ জুন ২০২২, ২১:২৯

প্রায় পাঁচ দশকের পুরনো একটি আইনি সিদ্ধান্তকে উল্টে দিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। এর ফলে দেশটির ঐতিহাসিক গর্ভপাত অধিকার আইন বাতিল হলো। এতে করে যুক্তরাষ্ট্রের লাখো নারী আর গর্ভপাতের আইনি অধিকার পাবেন না। খবর আলজাজিরা, বিবিসি। 

প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (২৪ জুন) দেশটির শীর্ষ আদালত গর্ভপাতকে বৈধতা দেওয়া প্রায় ৫০ বছরের পুরোনো একটি আইনি সিদ্ধান্ত উল্টে দিয়ে নারীদের এই অধিকার কেড়ে নিয়েছেন।   

দেশটির সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক রাজ্যেই গর্ভপাত নিষিদ্ধ হওয়ার পট প্রস্তুত হলো। প্রতিটি রাজ্যই এখন নিজস্বভাবে গর্ভপাত নিষিদ্ধ করার পদক্ষেপ নিতে পারবে। 

এর আগে গত মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে গচ্ছিত একটি গোপন খসড়া নথি ফাঁস হয়। তাতে বলা হয়, মার্কিন সুপ্রিম কোর্ট গর্ভপাতের আইনি অধিকারকে বাতিল করতে চলছে।

৯৮ পৃষ্ঠার খসড়া নথিতে বিচারক স্যামুয়েল আলিতো লিখেছেন, ১৯৭৩ সালের রো বনাম ওয়েডের মামলার সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রজুড়ে গর্ভপাতকে বৈধ করাটা বিরাট ভুল ছিল।  এই আইন বাতিল হওয়ায় দেশটিতে কয়েক দশক ধরে চলে আসা রক্ষণশীল আন্দোলনের বড় ধরনের বিজয় হিসেবে বিবেচিত হলো।  

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

ঘাড়ের ডান দিকে আঘাত করা হয় সালমান রুশদিকে: চিকিৎসক

সালমান রুশদিকে ছুরিকাঘাত করা হয়েছে: পুলিশ

সালমান রুশদির ওপর হামলা 

এফবিআই’র তদন্তের প্রতিবাদ করবেন না ট্রাম্প

এ সম্পর্কিত আরও পড়ুন

এফবিআইয়ের কার্যালয়ে অস্ত্র নিয়ে ঢোকার চেষ্টায় নিহত ১

বন্ধ হচ্ছে জনসনের ট্যালকম বেবি পাউডার বিক্রি

যুক্তরাষ্ট্রকে আর পরমাণু অস্ত্রসম্ভার পরিদর্শনে সুযোগ দেবে না রাশিয়া

যুক্তরাষ্ট্রে চার মুসলিমকে হত্যায় অভিযুক্ত নিজেও মুসলমান