শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যুক্তরাষ্ট্রের নারীদের স্বাস্থ্য-জীবন হুমকির মুখে: বাইডেন

আপডেট : ২৫ জুন ২০২২, ১১:৫১

প্রায় পাঁচ দশকের পুরনো একটি আইনি সিদ্ধান্তকে উল্টে দিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। এর ফলে দেশটির ঐতিহাসিক গর্ভপাত অধিকার আইন বাতিল হলো। এতে করে যুক্তরাষ্ট্রের লাখো নারী আর গর্ভপাতের আইনি অধিকার পাবেন না। এ সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার (২৪ জুন) তিনি বলেন, নিজেদের ভাগ্য নির্ধারণের শক্তি নারীদের রয়েছে। রো আইন চলে গেছে, এটি অত্যন্ত পরিষ্কার। এ দেশের নারীদের স্বাস্থ্য ও জীবন এখন হুমকির মুখে। খবর আনাদোলুর।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, এ সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রকে ১৫০ বছর পিছিয়ে নিয়ে গেছে। এটি আমাদের দেশের জন্য দুঃখজনক দিন। কিন্তু এর অর্থ এই নয় যে, লড়াই শেষ হয়ে গেছে।

সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক রাজ্যেই গর্ভপাত নিষিদ্ধ হওয়ার পট প্রস্তুত হলো। প্রতিটি রাজ্যই এখন নিজস্বভাবে গর্ভপাত নিষিদ্ধ করার পদক্ষেপ নিতে পারবে।

এর আগে, গত মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে গচ্ছিত একটি গোপন খসড়া নথি ফাঁস হয়। তাতে বলা হয়, মার্কিন সুপ্রিম কোর্ট গর্ভপাতের আইনি অধিকারকে বাতিল করতে চলছে।

৯৮ পৃষ্ঠার খসড়া নথিতে বিচারক স্যামুয়েল আলিতো লিখেছেন, ১৯৭৩ সালের রো বনাম ওয়েডের মামলার সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রজুড়ে গর্ভপাতকে বৈধ করাটা বিরাট ভুল ছিল।  এই আইন বাতিল হওয়ায় দেশটিতে কয়েক দশক ধরে চলে আসা রক্ষণশীল আন্দোলনের বড় ধরনের বিজয় হিসেবে বিবেচিত হলো।

ইত্তেফাক/টিআর