সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বেলারুশে পরমাণু বোমা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র পাঠাবে রাশিয়া

আপডেট : ২৬ জুন ২০২২, ১৯:৪৪

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী মাসে প্রতিবেশী বেলারুশে ইস্কান্দার-এম ক্ষেপণাস্ত্র পাঠাতে চলেছেন। এই ক্ষেপণাস্ত্রের ‘প্রচলিত ও পারমাণবিক' ধরন তিনি সেদেশে হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছেন। 

পরমাণু হামলায় সক্ষম ইস্কান্দার-এম ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বেলারুশে সরবরাহ করতে চায় রাশিয়া।  প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শনিবার এ কথা জানিয়েছেন। ‘‘আগামী মাসগুলোতে আমরা বেলারুশে ইস্কান্দার-এমের কৌশলগত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা হস্তান্তর করব। এই ব্যবস্থা প্রচলিত এবং পরমাণুবাহী দুই ধরনের ব্যালিস্টিক বা ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে''–সেন্ট পিটার্সবার্গে বেলারুশের কট্টরপন্থি শাসক আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে বৈঠকে এ কথা জানান পুতিন। রুশ টেলিভিশনে একটি সম্প্রচারে এটি দেখা গিয়েছে। 

পুতিন জানান, অস্ত্র হস্তান্তরের বিশদ ব্যবস্থা ও রসদ নিয়ে দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীরা আলোচনা করবেন।

এসইউ-২৫-কে পরমাণুবাহী করতে বেলারুশকে রাশিয়ার প্রস্তাব

এস-২৫ যাতে পরমাণু অস্ত্র বহনে সক্ষম হয়, তার জন্য বিমানগুলোর আধুনিকায়নে রাশিয়া সাহায্য করবে বলেও জানিয়েছেন পুটিন। বৈঠকের সময় এই নিয়ে লুকাশেঙ্কো রুশ প্রেসিডেন্টকে অনুরোধ করেন। পুটিন বলেন, ‘‘এই আধুনিকায়ন রাশিয়ার বিমান কারখানাগুলিতে করা উচিত এবং সেই অনুসারে কর্মীদের প্রশিক্ষণ শুরু করা উচিত।'' 

ইউক্রেনে রুশ আগ্রাসনেজরুরি ভূমিকা রাখছে বেলারুশ। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধ শুরুর পর রুশ সেনাবাহিনী বেলারুশ থেকেও দেশটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

এদিকে, ইউক্রেন শনিবার জানিয়েছে যে দেশটির জাইতোমির এবং চেরনিহিভ শহরে বেলারুশ থেকে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী।

ইস্কান্দার-এম কী?

ইস্কান্দার-এম হলো মোবাইল গাইডেড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা। এর কোড নাম ন্যাটো দিয়েছে ‘এসএস-২৬-স্টোন'। শীতল যুদ্ধের সময় সোভিয়েত ইউনিয়েনর ব্যবহৃত ‘স্কুড'-কে প্রতিস্থাপিত করেছে এটি।

ইস্কান্দার এমের পাল্লা ৫০০ কিলোমিটার অর্থাৎ ৩০০ মাইল পর্যন্ত হতে পারে। এটি প্রচলিত বা পরমাণু হামলাকারী ডিভাইস (নিউক্লিয়ার ওয়ারহেড) বহনে সক্ষম। নিউক্লিয়ার ওয়ারহেডে পারমাণবিক প্রতিক্রিয়ার মাধ্যমে বিস্ফোরণ ঘটানো যায়। এটি বিধ্বংসী এবং মারণাস্ত্র।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু করার পর থেকে পুটিন বেশ কয়েকবার পারমাণবিক অস্ত্রের কথা উল্লেখ করেছেন। পশ্চিমাদের হস্তক্ষেপ না করার জন্য সতর্কতা হিসাবে বোঝাতে চেয়েছেন রুশ প্রেসিডেন্ট।

লুকাশেঙ্কো গত মাসে বলেছিলেন, রাশিয়া থেকে ইস্কান্দার ক্ষেপণাস্ত্র (পরমাণু বোমা বহনে সক্ষম) এবং এস-৪০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনেছে বেলারুশ। 

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেনের দক্ষিণাঞ্চলে রুশ হামলা, নিহত ১  

পরস্পরকে দুষছে ইউক্রেন-রাশিয়া  

যুক্তরাষ্ট্রকে রাশিয়ার ফের হুঁশিয়ারি 

ইউরোপেও পারমাণবিক দুর্ঘটনা ঘটতে পারে : মেদভেদেভ

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পদ বাজেয়াপ্ত হলে ওয়াশিংটন মস্কো সম্পর্কের ইতি ঘটবে

ইউক্রেনের পিস্কি গ্রাম দখলের দাবি রাশিয়ার 

'দীর্ঘস্থায়ী যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া' 

'যুদ্ধের সমাপ্তি মানে ক্রিমিয়া ইউক্রেনের দখলে আসা'