শনিবার, ২০ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘গুরুতর অসুস্থ পুতিন, ২ বছরের মধ্যে মারা যাবেন’

আপডেট : ২৬ জুন ২০২২, ২০:৫০

‘গুরুতর’ অসুস্থতায় ভুগছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামী দুই বছরের মধ্যে তিনি মারা যাবেন। এমনটাই বিশ্বাস ইউক্রেনের গোয়েন্দা প্রধান মেজর জেনারেল কিরিলো ও. বুদানোভের। খবর নিউজউইক। 

শনিবার সংবাদমাধ্যম ইউএসএ টুডে-তে প্রকাশিত এক সাক্ষাৎকারে বুদানোভ দাবি করেছেন, পুতিনের জীবন আর বেশি দিন নেই। তবে খবরে বলা হয়েছে, বুদানোভ এই দাবির পক্ষে কোনো প্রমাণ দেননি। 

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে পুতিনের অসুস্থতার খবর নিয়ে জল্পনা বাড়তে থাকে। তবে রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিন অবশ্য বরাবরই জোর দিয়ে বলে আসছে, পুতিন সুস্থ আছেন।  

এর আগে এই মাসের শুরুর দিয়ে নিউজউইক জানায়, একটি ক্লাসিফায়েড মার্কিন রিপোর্টে বলা হয়েছে গত এপ্রিল মাসে ক্যানসারের চিকিৎসা নিয়েছিলেন পুতিন।

মে মাসে বুদানভ দাবি করেন, পুতিন ক্যান্সার ও অন্যান্য রোগে গুরুতর অসুস্থ ছিলেন। স্কাই নিউজকে তিনি বলেন, রুশ প্রেসিডেন্টের মানসিক ও শারীরিক অবস্থা খুবই বাজে ছিল এবং তিনি খুব অসুস্থ। 

এছাড়া এর আগে মে মাসে সাবেক ব্রিটিশ এক গুপ্তচর দাবি করেন, পুতিন 'গুরুতর অসুস্থ'। তবে পুতিনের ঠিক কি এই অসুস্থতা তা স্পষ্ট নয়।    

মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর তথ্যপঞ্জি লেখা ও ২০১৬ সালের মার্কিন নির্বাচনী প্রচারে রাশিয়ান হস্তক্ষেপের অভিযোগ করা ক্রিস্টোফার স্টিল স্কাই নিউজকে বলেন, 'অবশ্যই, আমরা রাশিয়া ও অন্য সূত্র থেকে যা শুনছি, তা হলো পুতিন বেশ গুরুতর অসুস্থ।'  

এছাড়া রাশিয়ান নেতার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক এমন একজন একজন অলিগার্ক বলেছেন, 'পুতিন ব্লাড ক্যান্সারে আক্রান্ত হয়ে অনেক অসুস্থ।'  

মার্কিন ম্যাগাজিন নিউ লাইনসের কাছে থাকা এক রেকর্ডিংয়ে, অজ্ঞাত এক অলিগার্ককে একজন পশ্চিমা ব্যবসায়ীর সঙ্গে পুতিনের স্বাস্থ্য নিয়ে আলোচনা করতে শোনা গেছে।

ইত্তেফাক/এসআর