সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নারায়ণগঞ্জে অগ্নি-ঝুঁকিতে ৩৪ শিল্পকারখানা

আপডেট : ২৬ জুন ২০২২, ২০:৫৯

শিল্পনগরী খ্যাত জেলা নারায়ণগঞ্জ। দেশের জিডিপিতে যে জেলার ভূমিকা রয়েছে ব্যাপক। কিন্তু জেলার শিল্প ব্যবস্থায় উন্নতি হলেও শিল্পের বিকাশে যারা অক্লান্ত শ্রম দেন, তাদের জীবনের নিরাপত্তা রয়েছে উদ্বেগজনক পর্যায়ে। কারণ শিল্প প্রতিষ্ঠানের সংখ্যা বাড়লেও অগ্নিনির্বাপণ বিধিমালা না মেনে তৈরি হচ্ছে এসব প্রতিষ্ঠান। অধিকাংশ প্রতিষ্ঠানে নেই নিরাপত্তা ব্যবস্থা।

জেলা ফায়ার সার্ভিসের সূত্রমতে, অগ্নিনির্বাপণ বিধি মেনেই শিল্প প্রতিষ্ঠানের ভবন নির্মাণের নির্দেশনা রয়েছে। কিন্তু নির্দেশনা থাকলেও বাস্তবায়ন নেই। ঝুঁকিপূর্ণ কলকারখানায় অগ্নিনির্বাপণ বিধিমালা অনুযায়ী ফায়ার এক্সিট (অগ্নিকাণ্ডের সময় নিরাপদে বের হওয়ার বিকল্প পথ), ফায়ার অ্যালার্ম (আগুনে সতর্ক করিবার জন্য যন্ত্রবিশেষ), স্মোক ডিটেক্টরের (ধোঁয়া শনাক্তকরণ যন্ত্র), সেফটি ট্যাংক নেই। এছাড়া নিজস্ব অগ্নিনির্বাপণ ও উদ্ধার কার্যক্রম পরিচালনায় কনটিনজেন্সি প্ল্যান রাখা জরুরি হলেও প্রয়োজনীয় ব্যবস্থা নেই।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিদর্শনের সূত্র অনুযায়ী, জেলার শিল্প অধ্যুষিত ফতুল্লা, সিদ্ধিরগঞ্জে পরিদর্শন পরবর্তী ৩৪টি প্রতিষ্ঠানকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব প্রতিষ্ঠানের বাহিরে জেলার ঝুঁকিপূর্ণ হুঁশিয়ারি প্রতিষ্ঠান রয়েছে কয়েক হাজার। রয়েছে ঝুঁকিপূর্ণ অসংখ্য ছোট-বড় কলকারখানা।

জানা যায়, শিল্প প্রতিষ্ঠানে কোটি টাকা আয় হলেও শ্রমিকদের নিরাপত্তায় সামান্য অর্থ ব্যয় করতে নারাজ এসব প্রতিষ্ঠানের মালিকরা। ফলরূপ, প্রতি বছর জেলাজুড়ে মর্মান্তিক অগ্নি দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে শ্রমিকেরা। গত বছর রূপগঞ্জে হাসেম ফুডস লিমিটেডের কারখানায় ভয়াবহ আগুনে ৫৩ জনের মৃত্যু হয়। ঘটনার পর তদন্তে উঠে আসে দুর্বল তদারকি আর নিরাপত্তা অবহেলার চিত্র।

নারায়ণগঞ্জ কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের সূত্রমতে, জেলায় কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের লাইসেন্স ভুক্ত প্রতিষ্ঠান রয়েছে ৪ হাজার ৯০১টি। এর মধ্যে চলমান রয়েছে ৩ হাজার ৫০০টি প্রতিষ্ঠান। লাইসেন্সবিহীন রয়েছে অগণিত প্রতিষ্ঠান, যাদের নেই কোন লাইসেন্স। যেখানে শ্রমিকদের অধিকারে নেই নুন্যতম নিরাপত্তা ব্যবস্থা।

কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, জেলায় একাধিক শিল্প প্রতিষ্ঠান ভাড়া ভবনে চলছে। তাদেরকে একাধিকবার ঝুঁকিপূর্ণ নোটিশ দেওয়া হলেও তারা কোনরূপ পরিবর্তন করে না। মামলা হলে ভবন স্থানান্তর করে। যেসব প্রতিষ্ঠান ট্রেড লাইসেন্স ছাড়াই তাদের ব্যবসা পরিচালনা করে, সেসব প্রতিষ্ঠান শনাক্ত করাও কঠিন হয়ে পড়ে।

নারায়ণগঞ্জ কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের সহকারী মহাপরিদর্শক সৌমেন বড়ুয়া এ বিষয়ে বলেন, নারায়ণগঞ্জে হাজার হাজার শিল্প প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে মাত্র কয়েক হাজার কলকারখানা লাইসেন্সভুক্ত। কারণ কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের লাইসেন্স পেতে হলে ট্রেড লাইসেন্স, পরিবেশ, ফায়ার সার্ভিসের লাইসেন্সসহ একাধিক লাইসেন্স এর প্রয়োজন। কিন্তু অধিকাংশ প্রতিষ্ঠানের এসব লাইসেন্স নেই।

তিনি আরও জানান, আমরা এ ধরনের প্রতিষ্ঠান পরিদর্শন করে এই অর্থবছরে একাধিক আইনে ১০২টি মামলা করেছি। শহরের অনেক প্রতিষ্ঠানে অগ্নি নিরাপত্তা নেই বললেই চলে। এ ধরনের বিষয় একাধিকবার জেলা প্রশাসনের সভায় জানানো হয়েছে। আমাদের দপ্তর থেকে বড় জোর কোন প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করতে পারি। এর পরবর্তী যেকোনো ব্যবস্থা প্রশাসন গ্রহণ করবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক আবদুল্লাহ আল আরেফিন জেলার কল-কারখানার অগ্নি সংক্রান্ত নিরাপত্তার বিষয়ে বলেন, আমরা জেলার কল-কারখানাগুলো নিয়মিত পরিদর্শন করে থাকি। এসব প্রতিষ্ঠানে শ্রমিকদের আত্মরক্ষার জন্য মহড়া করি। এর মধ্যে পরিদর্শন পরবর্তী যেসব প্রতিষ্ঠান অগ্নিঝুঁকিতে রয়েছে সেগুলোকে নোটিশ প্রদান করা হয়। নোটিশ পেয়েও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করলে এসব প্রতিষ্ঠানকে ঝুঁকিপূর্ণের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। এছাড়া কোনো প্রতিষ্ঠান লাইসেন্সের জন্য আবেদন করলে আমরা প্রতিষ্ঠানটি পরিদর্শন করি। অগ্নি-নিরাপত্তা সংক্রান্ত সকল ব্যবস্থা দেখেই তাদের লাইসেন্স দিয়ে থাকি।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোসাম্মৎ রহিমা আক্তার এ বিষয়ে বলেন, জেলার আইন শৃঙ্খলা সভায় কলকারখানার অগ্নিঝুঁকির বিষয়গুলো নিয়ে একাধিকবার আলোচনা করা হয়েছে। কলকারখানার নিরাপত্তা সংশ্লিষ্ট দপ্তরগুলোকে নিয়মিত মনিটরিং করতে বলা হয়। এছাড়া কলকারখানা পরিদর্শনের জন্য একটি বিশেষ দলও রয়েছে। আমরা ঝুঁকিপূর্ণ প্রতিষ্ঠানের তালিকা করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছি। শিগগিরই এসব ঝুঁকিপূর্ণ প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

ফতুল্লায় চাকরি খুঁজতে গিয়ে প্রাণ গেলো যুবকের

সিদ্ধিরগঞ্জে ধর্ষণের ঘটনায় গ্রেফতার ১

বিশেষ সংবাদ

জোয়ারের পানিতে ডুবে গেছে স্কুল, দুর্ভোগে ৭ সহস্রাধিক শিক্ষার্থী

ভেড়ামারায় ফিলিং স্টেশনে আগুন: দগ্ধ আরও ১ জনের মৃত্যু

এ সম্পর্কিত আরও পড়ুন

নারায়ণগঞ্জে আতঙ্কের নাম কিশোর গ্যাং

মহানগর যুবদল নেতা গ্রেপ্তার

বিশেষ সংবাদ

ডাকাত-ছিনতাইকারীদের হাতে জিম্মি যাত্রীরা

অস্ত্র-মাদক মামলায় নূর হোসেনের বিচার শুরু