বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ৩ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিরামপুরে অটোরিকশা ইজিবাইকের দাপট

আপডেট : ২৮ জুন ২০২২, ০৪:৪৫

বিরামপুর উপজেলার সড়ক মহাসড়কে অদক্ষ চালক দ্বারা চালিত ছোট যানবাহনের দৌরাত্মে্য বাড়ছে দুর্ঘটনা, ঘটছে প্রাণহানি। বিরামপুর উপজেলার মহাসড়ক ও বিভিন্ন শাখা সড়কে রাত দিন বেপরোয়াভাবে চলছে ব্যাটারিচালিত ইজি বাইক, মিশুকরিকশা, ভ্যান, সিএনজি ও শ্যালোচালিত ভটভটি নামক যান। অদক্ষ চালকেরা এসব পরিচালনা করায় এবং তারা কোনো নিয়ননীতি বা ট্রাফিক আইন না মানায় অহরহ দুর্ঘটনা ঘটছে। 

ছোট যান বাহনের এসব দৌরাত্ম্য দেখে মনে হবে তাদের নিয়ন্ত্রণে যেন কেউ নেই। যে যার মতো করে ইচ্ছামাফিক চলাচলের কারণে সড়ক মহাসড়কে দুর্ঘটনা বাড়ছে। গত ২৪ জুন মহাসড়কের বেলডাঙ্গায় অকারণে একটি ইজিবাইক ট্রাক পরিবর্তনের সময় একটি মোটরসাইকেল দুর্ঘটনায় পতিত হয়। এতে মোটরসাইকেলের চালক ফয়সাল হোসেন নামে এক কলেজছাত্র ঘটনাস্হলেই প্রাণ হারান। সিসি ক্যামেরায় ধারণকৃত ঐ দুর্ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ায় বিষয়টি সবাইকে ভাবিয়ে তুলেছে। 

শহরে ও বিভিন্ন হাটবাজার এবং বিভিন্ন রুটে চলাচলকারী ইজিবাইকচালক ও মালিকদের কয়েকটি সংগঠন থাকায় তাদের সঠিক পরিসংখ্যানও পাওয়া যায় না। তবে শহরস্থ বিরামপুর ইজি বাইক মালিক সমিতির সাধারণ সম্পাদক মুরাদ ইসলাম জানান, তার সমিতিতে তিন শতাধিক ইজি বাইক রয়েছে। শহরের মালিকরা গ্রামাঞ্চলের অদক্ষ চালকদের নিকট যানগুলো ভাড়া দেওয়ায় সড়ক মহাসড়কে দুর্ঘটনা বাড়ছে।

বিরামপুর উপজেলা নির্বাহী অফিসার পরিমল কুমার সরকার জানান, জাইকার অর্থায়নে ছোট যানের সমিতির নেতৃবৃন্দ ও কিছু চালককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। দুর্ঘটনা রোধে অন্যান্য চালকদের প্রশিক্ষণের আওতায় আনা হবে।

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন