শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিশ্বের সেরা দশ শহরে কানাডার ৩ শহর

আপডেট : ২৮ জুন ২০২২, ১৩:০৫

বর্তমান বিশ্বের সেরা দশ শহরের মধ্যে স্থান করে নিয়েছে কানাডার ক্যালগারি, ভ্যাংকুভার এবং টরন্টো। গত বৃহস্পতিবার ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বার্ষিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বিশ্বের শীর্ষ বাসযোগ্য শহরগুলো হলো যথাক্রমে- ভিয়েনা, কোপেনহেগেন, জুরিখ, ক্যালগারি, ভ্যানক্যুভার, জেনেভা, ফ্রাঙ্কফুর্ট, টরন্টো, অ্যামস্টারডাম, ওসাকা এবং মেলবোর্ন।

টরন্টো, কানাডা।

ইআইইউ সূচক পাঁচটি প্রধান বিষয় বিবেচনা করে। সেগুলো হলো- স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি এবং পরিবেশ, শিক্ষা ও অবকাঠামো। তাতে ক্যালগরি চতুর্থ, ভ্যাংকুভার পঞ্চম এবং টরন্টো অষ্টম স্থানের শহর হিসেবে স্বীকৃতি পেলো। এবারের জরিপেও একমাত্র কানাডারই সর্বাধিক শহর প্রাধান্য পেয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত গ্লোবাল লাইভবিলিটি ইনডেক্স ২০২২-এ ঢাকা ১০০ এর মধ্যে ৩৯ দশমিক ২ স্কোর করেছে এবং ১৭২টি শহরের মধ্যে ১৬৬তম স্থানে রয়েছে। গত বছর র‌্যাঙ্কিংয়ে শহরটির স্কোর ছিল ৩৩ দশমিক ৫।

ক্যালগারি, কানাডা।

আর দশটি সবচেয়ে কম বাসযোগ্য শহরগুলো হলো যথাক্রমে- দামেস্ক (১৭২তম), লাগোস (১৭১) ত্রিপলি (১৭০তম), আলজেয়ার্স (১৬৯তম), করাচি (১৬৮তম), পোর্ট মোরেসবি (১৬৭তম), ঢাকা (১৬৬তম), হারারে (১৬৫তম), ডৌয়ালা (১৬৪তম) ও তেহরান (১৬৩তম)।

ইত্তেফাক/এমআর