শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পুতিন নারী হলে ইউক্রেনে যুদ্ধ করতেন না: বরিস 

আপডেট : ২৯ জুন ২০২২, ১৫:৪৪

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নারী হলে ইউক্রেনে যুদ্ধ শুরু করতেন না। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এই মন্তব্য করেছেন। খবর এনডিটিভির। 

মঙ্গলবার (২৮ জুন) জার্মান সম্প্রচারমাধ্যম জেডডিএফকে দেওয়া এক সাক্ষাৎকারে বরিস বলেন, পুতিন যদি নারী হতেন, যদিও তিনি স্পষ্টত তা নন, কিন্তু তিনি যদি হতেন, তাহলে এভাবে উন্মত্ত-পৌরুষপূর্ণ একটি যুদ্ধ ও সহিংসতা শুরু করতেন না। দক্ষিণ জার্মানিতে জি-৭ শীর্ষ সম্মেলনের পর জেডডিএফের সঙ্গে কথা বলেন ব্রিটিশ এই প্রধানমন্ত্রী। 

বরিস আরও বলেন, ইউক্রেনে পুতিনের আক্রমণ 'বিষাক্ত পুরুষত্বের একটি নিখুঁত উদাহরণ'। সাক্ষাৎকারে লিঙ্গসমতা ও শিক্ষার গুরুত্ব সম্পর্কে বরিস বলেন, বিশ্বে ক্ষমতায় আরও বেশি নারী দরকার। 

এদিন ব্রিটিশ প্রধানমন্ত্রী স্বীকার করেছেন অবশ্যই মানুষ যুদ্ধ শেষ করতে চায় কিন্তু এই মুহূর্তে কোনো চুক্তির দেখা এখন পর্যন্ত মেলেনি। বরিস অভিযোগ করে বলেন, পুতিন শান্তির প্রস্তাব দিচ্ছেন না। 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন পুতিন। এরপর থেকে আজ পর্যন্ত টানা ১২৬ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাত আরও বেড়েছে।  

 

ইত্তেফাক/এসআর