রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘ক্যাপিটলের দাঙ্গায় যোগ দিতে চেয়েছিলেন ট্রাম্প’

আপডেট : ৩০ জুন ২০২২, ০২:৩০

গত বছরের ৬ জানুয়ারি যখন মার্কিন ক্যাপিটল ভবনে দাঙ্গা চলছিল তখন সমর্থকদের সঙ্গে যোগ দিতে চেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। নিরাপত্তারক্ষীরা তাকে সেখানে নিয়ে যাওয়ার আদেশ প্রত্যাখ্যান করলে ট্রাম্প নিজেই প্রেসিডেন্সিয়াল লিমুজিনের স্টিয়ারিং হুইল কেড়ে নেওয়ার চেষ্টা করেন। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসনাল কমিটির শুনানিতে দেওয়া সাক্ষ্যে ট্রাম্প আমলের হোয়াইট হাউজের চিফ অফ স্টাফ মার্ক মিডোসের শীর্ষ সহযোগী ক্যাসিডি হাচিনসন এ কথা বলেন। সিএনএনের এক খবরে এই তথ্য জানানো হয়েছে।

কংগ্রেস কমিটির কাছে দেওয়া সাক্ষ্যে হাচিনসন বলেন, সেদিন হোয়াইট হাউজের সামনে ট্রাম্পের বক্তৃতা শুনতে কিছু সমর্থক এআর-১৫ রাইফেলের মতো প্রাণগাতী অস্ত্র নিয়ে হাজির হলেও এ নিয়ে উদ্বেগ নাকচ করেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি তিনি অংশগ্রহণকারীদের মেটাল ডিটেক্টিং ম্যাগনেটোমিটারর্স দিয়ে তল্লাশি না করার জন্য নিরাপত্তা রক্ষীদের নির্দেশনা দেন। যাতে বেশিসংখ্যক ট্রাম্প সমর্থক সেখানে আসতে পারেন। ট্রাম্প বলেছিলেন, এসব ‘এফিং ম্যাগগুলিকে’ দূরে সরাও, তারা এখানে আমাকে আঘাত করতে আসেনি।

হাচিনসন বলেন, ট্রাম্পকে ক্যাপিটল ভবনে না গিয়ে হোয়াইট হাউজে ফিরতে বলায় সিক্রেট সার্ভিসের এক এজেন্টের সঙ্গে তিনি বাদানুবাদে জড়িয়ে পড়েন। এ সময় তিনি বলেন, আমি প্রেসিডেন্ট। আমাকে এখনই ক্যাপিটলে নিয়ে যাও। তখন ট্রাম্প পেছনের আসন থেকে প্রেসিডেন্সিয়াল লিমুজিনের স্টিয়ারিং হুইল দখলে নেওয়ার চেষ্টা করেছিলেন।

তবে সাবেক সহযোগীর এই বক্তব্য অস্বীকার করেছেন ট্রাম্প। নিজের সামাজিকমাধ্যম অ্যাপ ‘ট্রুথ সোশ্যাল’-এ ট্রাম্প লিখেছেন, হাচিনসনের এই মিথ্যা গল্প অসুস্থ ও প্রতারণামূলক। অন্যদিকে এক বিবৃতিতে মার্কিন সিক্রেট সার্ভিস বলেছে, তারা কংগ্রেসের তদন্ত কমিটিকে সহযোগিতা করছে এবং মঙ্গলবারের সাক্ষ্যে যেসব নতুন অভিযোগ উঠে এসেছে সে বিষয়ে রেকর্ড অনুযায়ী কমিটির কাছে তথ্য দেবে।

হাচিনসনের আইনজীবী জোডি হান্ট এই টুইট বার্তায় লিখেছেন, তিনি (হাচিনসন) শপথ নিয়ে সাক্ষ্য দিয়েছেন এবং তাকে যা বলা হয়েছে, সেগুলোই বর্ণনা করেছেন। আর যারা ঐ বিষয়ে জানেন তাদের শপথের অধীনে সাক্ষ্য দেওয়া উচিত।

প্রসঙ্গত, ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন নির্বাচনের ফল উলটে দিতে ক্যাপিটল ভবনে হামলা করে ট্রাম্পের সমর্থকরা। সেদিন সহিংসতায় চার জনের মৃত্যু হয়।

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

চীন সীমান্তে সামরিক মহড়ায় যাচ্ছে যুক্তরাষ্ট্র-ভারত

করোনা নেগেটিভ বাইডেন, তবুও আছেন আইসোলেশনে

চীনের সহযোগিতা স্থগিতের সিদ্ধান্ত দায়িত্বজ্ঞানহীন: ব্লিঙ্কেন

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৪

এ সম্পর্কিত আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে আগুনে শিশুসহ ১০ জনের মৃত্যু

গুরুত্বপূর্ণ ইস্যু সমাধানে যুক্তরাষ্ট্র-চীনের সহযোগিতা ছাড়া ‘কোন উপায়’ নেই: গুতেরেস

হোয়াইট হাউসের কাছে বজ্রপাতে নিহত ৩

চীন-তাইওয়ান উত্তেজনার নেপথ্যে?