শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘বাংলার বাদশা’র দাম ২৫ লাখ টাকা

আপডেট : ০২ জুলাই ২০২২, ০৮:৪৭

জেলার সবচেয়ে বড় গরুটি এখন আড়াইহাজারে। নাম ‘বাংলার বাদশা’। বাংলার বাদশাকে দেখতে প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে লোকজন ছুটে আসছেন। বিশাল আকৃতির এই গরুর ২০১ সেন্টিমিটার উচ্চতা, ৩৩৫ সেন্টিমিটার লম্বা আর ওজনে  প্রায় ১ হাজার ২ শত কেজি বা ৩০ মণ। গরুর মালিক এর দাম হাঁকিয়েছেন ২৫ লাখ টাকা। ফ্রিজিয়ান জাতের এ ষাঁড়টি তিন বছর ধরে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে  লালন পালন করে আসছে আমিষ এগ্রো।

‘আমিষ এগ্রো’র ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান বিল্লাল জানান, বাংলার বাদশাকে দেখাশোনা করেন দুইজন লোক। তার খাবারের তালিকায় আছে প্রতিদিন প্রায় ৫ কেজি ভেজানো ছোলা, গমের ভুসি, ভুট্টা ভাঙ্গা, সয়াবিন মিল, সরিষার খোল, রাইস পলিশ এবং সবুজ কাঁচা ঘাস। ফ্রিজিয়ান জাতের এই গরুকে প্রতিদিন দুইবার করে গোসল করাতে হয়। গরুর দাম ২৫ লাখ টাকা চাওয়া হচ্ছে। 
 
মতিউর রহমান বিল্লাল  বলেন, বাংলার বাদশার খাবারের জন্য প্রতিদিন প্রায় হাজার টাকা ব্যয় হয়। জেলার বিভিন্ন খামার ঘুরে দেখেছি সে অনুযায়ী আমি দাবি করতে পারি যে, এই গুরুই বর্তমানে নারায়ণগঞ্জ জেলার সবচেয়ে বড় গরু। কয়েক বছর ধরে ষাঁড়টি লালন-পালন করে আসছি। ঈদে বিক্রি হয়ে যাবে, এটা ভাবতেই খারাপ লাগছে। এবার ঈদে যদি বাইরে থেকে গরু না আসে, তাহলে হয়তো আমরা আমাদের প্রকৃত মূল্য পাবো। আশা করি ষাঁড়ের ন্যায্য দাম পাবো। দেখতে আকর্ষণীয় হওয়ায় ষাঁড়টি দেখতে প্রতিদিনই ভিড় জমাচ্ছেন বিভিন্ন এলাকার মানুষ। সরাসরি যোগাযোগ করে যে কেউ গরুটি কিনতে পারবেন অথবা চাইলে যে কেউ ঘরে বসে অনলাইনে গরুটি ক্রয় করতে পারবেন।

মতিউর রহমান বিল্লাল জানান, তাদের কাছে ৫০ হাজার থেকে শুরু করে ২৫ লাখ টাকা পর্যন্ত আরও পাঁচশতাধিক গরু, ১০ হাজার থেকে ৩ লাখ টাকা পর্যন্ত শতাধিক ছাগল, ৮০ হাজার থেকে ৫ লাখ টাকা পর্যন্ত ৫৪টি দুম্বা কোরবানির জন্য বিক্রয় উপযোগী রয়েছে।
 
জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বাসনা আখতার বলেন, এবারো ক্রেতাদের চাহিদা ও সুবিধার কথা চিন্তা করে হাটের পাশাপাশি অনলাইনে গরু কেনাবেচার ব্যবস্থা রাখা হয়েছে। অনলাইন খামারে গরু বেচাকেনা জমে উঠেছে। এবার অনলাইনে পশু বিক্রি ২০০ কোটি টাকা ছাড়াতে পারে বলে খামারিরা আশা প্রকাশ করেছেন। হাটগুলোতে থাকবে প্রাণিসম্পদের মেডিক্যাল টিম। বাইরে থেকে দেশে গরু আসবে না। তাই আশা করি খামারিরা ন্যায্য দামই পাবেন।

ইত্তেফাক/মাহি