মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শতাব্দি পুরনো রীতি মেনে কুমির বিয়ে করলেন মেয়র

আপডেট : ০২ জুলাই ২০২২, ১১:৫৯

সাদা গাউন ও স্বর্ণালঙ্কার পড়িয়ে একটি কুমিরকে বিয়ে করেছেন মেক্সিকোর একজন মেয়র। এই বিয়ে দেখতে হাজির হয় দূর-দূরান্ত থেকে হাজার হাজার মানুষ। অদ্ভুত এ অনুষ্ঠান আয়োজন করা হয় মেক্সিকোর ওজাকা প্রদেশে। বিয়ের ছবি এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, শত বছরের পুরোনো রীতি ধরে রাখতেই এমন বিয়ের আয়োজন করেছে সেখানকার আদিবাসী সম্প্রদায়ের মানুষজন। তাছাড়া প্রকৃতির সঙ্গে মানুষের যোগসূত্র গড়ে তুলতে এ বিয়ের মাধ্যমে প্রার্থনা করেছেন তারা।

ওক্সাকা উপকূলে স্যান পেড্রো হুয়ামেলুলা নামে জেলেদের ছোট্ট একটি গ্রামে বৃহস্পতিবার (৩০ জুন) আয়োজন করা হয় ঐতিহ্যবাহী এ বিয়ের। অর্থনৈতিকভাবে দরিদ্র হলেও আদিবাসী সংস্কৃতিতে সমৃদ্ধ মেক্সিকোর দক্ষিণের রাজ্য ওক্সাকায় অনেকগুলো জাতিগোষ্ঠীর বসবাস। অত্যন্ত কঠোরভাবে যারা নিজেদের ভাষা এবং ঐতিহ্য রক্ষা করে আসছে।

মেয়র সোসা বলেন, ‌নদীতে যাতে অনেক মাছ পাওয়া যায়, সেজন্য প্রকৃতির কাছে আমরা অনেক বৃষ্টি আর খাবার প্রার্থনা করেছি এই বিয়ের মাধ্যমে।

মেক্সিকোর গণমাধ্যম মেক্সিকান টাইমস জানায়, কুমিরের সঙ্গে মেয়রের বিয়েতে কমতি ছিল না কোনো আয়োজনের। শুধু তাই নয়, আদিবাসী আয়োজনের সঙ্গে যোগ হয়েছে খ্রিস্টান বিয়ের রীতিনীতিও। আর এ জন্য বিয়ের দিন কনেকে (কুমির) সাজানো হয় সাদা গাউন ও স্বর্ণালঙ্কার দিয়ে।

তবে বিয়ে শুরুর আগে নেওয়া হয় নিরাপত্তা ব্যবস্থা। হিংস্র কুমিরটির মুখ বেধে রাখা হয় দড়ি দিয়ে।

ইত্তেফাক/টিআর