রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

করোনা পরবর্তী হজের জন্য মক্কায় জড়ো হচ্ছে লাখ লাখ হজযাত্রী

আপডেট : ০২ জুলাই ২০২২, ১৩:৫৯

করোনাভাইরাসের মহামারীর কারণে গত দুই বছর সীমিত আকারে হজ অনুষ্ঠিত হয়েছে। এবার সংক্রমণ কমে আসায় বিভিন্ন দেশ থেকে ১০ লাখ হজযাত্রীর সমাগম হবে মক্কায় বলে ধারণা করা হচ্ছে। ইতিমধ্যে তারা ভিড় করতে শুরু করেছে পবিত্র নগরীতে।

মরুভূমির সূর্যের বিপরীতে ছাতা বহন করে সাদা পোশাকে মোড়ানো, শত শত লোক হজের প্রথম আনুষ্ঠানিকতা সম্পাদন করেছে। যার মধ্যে মক্কার গ্র্যান্ড মসজিদের কেন্দ্রে অবস্থিত কাবার চারপাশে প্রদক্ষিণও আছে।

মিশর থেকে আসা আহমেদ সৈয়দ মাহমুদ বলেন, সব প্রশংসা আল্লাহ তা'য়ালার, আমার এতো ভালো লাগছে যে, আমি আমার অনুভূতি সম্পর্কে এখন শব্দে বর্ণনা করতে পারবো না। পবিত্র এই মাটিতে এসে আমার অনেক আনন্দ লাগবে।

গত ২ বছর করোনার কারণে কয়েক হাজার মানুষ হজে অংশগ্রহণের সুযগ পেয়েছিল। এ বছর সংক্রমণ কমে আসায় বিধিনিষেধ তুলে নিয়ে সৌদি হজ কর্তৃপক্ষ। এতে করে অন্যান্য দেশের হজযাত্রীরা সেখানে উপস্থিত হয়ে হজ পালন করার সুযোগ পেয়েছে।

তবে, এবার ১০ লাখের বেশি হজযাত্রীকে হজ করার সুযোগ দেওয়া হচ্ছে না। এই সংখ্যা করোনার আগের সময়ের হজযাত্রী সংখ্যার অর্ধেক। এ বছর ১৮ থেকে ৬৫ বছরের ব্যক্তিরা হজ পালন করার সুযোগ পাচ্ছে। শর্ত অনুযায়ী, সবাইকে করোনার ভ্যাকসিন প্রাপ্ত হতে হবে।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

মক্কায় ক্লক টাওয়ারে বজ্রপাত, এরপর... 

এশিয়ার জন্য জ্বালানি তেলের রেকর্ড দাম বাড়ালো সৌদি

অবশেষে মক্কায় কালো পাথর স্পর্শ-চুম্বনের সুযোগ পাচ্ছেন মুসল্লিরা 

সৌদি ও আমিরাতে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিক্রি করছে যুক্তরাষ্ট্র

এ সম্পর্কিত আরও পড়ুন

জাওয়াহিরি হত্যার ঘোষণাকে স্বাগত জানালো সৌদি আরব

সৌদিতে রীতি ভেঙ্গে কাবা শরীফের গিলাফ পরিবর্তন হলো

করমর্দনের মাধ্যমে সফররত সৌদি যুবরাজকে স্বাগত জানালেন ম্যাক্রোঁ

খাসোগি হত্যার পর প্রথমবার ইউরোপে সৌদি যুবরাজ