বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ক্ষুদে বিজ্ঞানীর খোঁজে ফেরদৌস ওয়াহিদ

আপডেট : ০২ জুলাই ২০২২, ১৫:২১

প্রথমবারের মতো দীপ্ত টিভি আয়োজন করেছে ‘এসএমসি মনিমিক্স প্লাস ক্ষুদে বিজ্ঞানী অ্যাওয়ার্ড-২০২২’। ১ জুলাই সন্ধ্যায় জমকালো অনুষ্ঠানের মাধ্যমে রাজধানীর একটি অভিজাত হোটেলে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে বিজয়ীদের মাঝে। যেখানে ক্ষুদে বিজ্ঞানীদের সঙ্গে নেচে-গেয়ে মাত করলেন পপ তারকা ফেরদৌস ওয়াহিদ।  

দুটি গ্রুপে বিজ্ঞানের ৫টি ক্যাটাগরির মধ্যে প্রথম থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত ‘ক’ গ্রুপ এবং সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত ‘খ’ গ্রুপ নির্ধারণ করা হয়েছিলো এই প্রতিযোগিতায়। চূড়ান্ত পর্বে বিচারক হিসেবে ছিলেন আবদুন-নূর-তুষার, মিডিয়া ব্যক্তিত্ব, ড. লাফিফা জামাল, রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ড. মোহাম্মদ কায়কোবাদ, শিক্ষাবিদ, বিজ্ঞানী ও লেখক।

ক গ্রুপে জুনিয়ার শাখায় সমন্বিত ভাবে প্রথম হয়েছে সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির তিন শিক্ষার্থী সামস রহমান মুগ্ধ, ওম অভ্র চৌধুরী ও কর্ণেলিয়াস জেফরী গমেজ। যৌথভাবে দ্বিতীয় হয়েছে সাউথ ব্রিজ স্কুলের ১ম শ্রেণির দুই শিক্ষার্থী নামিরা আহমেদ ও আয়ানা চৌধুরী। তৃতীয় হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের ৪র্থ শ্রেণির রৌদ্র হাসান।

খ গ্রুপে সিনিয়র শাখায় প্রথম হয়েছে খান প্রিন্স ইয়াসির আরাফাত, সাতক্ষীরা পাবলিক স্কুল এন্ড কলেজ (৯ম শ্রেণি), দ্বিতীয় হয়েছে সাজিদুল ইসলাম, স্কয়ার হাই স্কুল এন্ড কলেজ (৮ম শ্রেণি), তৃতীয় হয়েছে মোঃ নাদিম শাহরিয়ার অপূর্ব, নজিপুর সরকারি মডেল উচ্চ বিদ্যালয় (৯ম শ্রেণি)। 

১ম স্থান অর্জনকারীকে ১ লাখ টাকা, ২য় স্থান অর্জনকারীকে ৫০ হাজার টাকা এবং ৩য় স্থান অর্জনকারীকে ২৫ হাজার টাকা প্রাইজমানি দেয়া হবে।

বিজয়ীদের সম্মাননা প্রদান করেছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দীপ্ত টিভির ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান, এসএমসির ডিএমডি তসলিম উদ্দিন খান, দীপ্ত টিভির পরিচালক ড. পারভীন, দীপ্ত টিভির পরিচালক কাজী জাহিন হাসান এবং দীপ্ত টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা ফুয়াদ চৌধুরী।  

অনুষ্ঠানের উপস্থাপনা করেছেন ফেরদৌস বাপ্পী ও তারিন জাহান। অনুষ্ঠানে দলীয় নৃত্য পরিচালনা করেছেন আয়সা লাবণ্য, কবিতা আবৃত্তি করলেন ইলা, মামুনিয়া গান নিয়ে ছিলো ফেরদৌস ওয়াহিদের দলীয় পরিবেশনা এবং আসাদ খানের কোরিওগ্রফিতে ১০জন বিজ্ঞানীকে নিয়ে ছিলো ফ্যাশন শো।

অনুষ্ঠানটির নির্বাহী প্রযোজনায় ছিলেন ওয়াহিদুল ইসলাম শুভ্র এবং প্রযোজনায় ছিলেন মাসুদ মিয়া ও সাইফুর রহমান সুজন।

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন