শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট ৭ দিনের মধ্যে দেওয়ার দাবি নিক্সন চৌধুরীর

আপডেট : ০৩ জুলাই ২০২২, ০৩:৩৫

প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট ৭ দিনের মধ্যে দেওয়ার দাবি জানিয়েছেন সংসদ সদস্য মুজিবর রহমান চৌধুরী নিক্সন। তিনি বলেন, 'ইতালি, জার্মানি, নরওয়ে ও ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন দেশে অনেক অবৈধ প্রবাসী বসবাস করে। সেসব দেশ অনেক সময় অবৈধ নাগরিকদের বৈধ করার সুযোগ প্রদান করে। কিন্তু পাসপোর্ট না থাকার কারণে তারা সুযোগ গ্রহণ করতে পারে না। তাই এসব দেশে বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে ৭ দিনের মধ্যে প্রবাসীরা যাতে পাসপোর্ট সংগ্রহ করতে পারে তাই আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দৃষ্টি আকর্ষণ করছি।’

মঙ্গলবার (২৮ জুন) জাতীয় সংসদে ২০২২–২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে সাধারণ আলোচনায় অংশ নিয়ে সংসদে এ দাবি জানান আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মুজিবর রহমান।

নিক্সন চৌধুরী। ছবি: আব্দুল গনি

দেশের অর্থনীতিতে প্রবাসীদের ভূমিকার কথা উল্লেখ করে মুজিবর রহমান নিক্সন বলেন, ‘আমাদের দেশের অর্থনীতিতে প্রবাসী ভাইরা বড় ভূমিকা পালন করেন। তাদের পাঠানো রেমিট্যান্সের মাধ্যমে আমাদের অর্থনীতির চাকা সচল থাকে।’

উল্লেখ্য, ইউরোপের বিভিন্ন দেশে অবস্থান করা ৬০ হাজার প্রবাসী বাংলাদেশি পাসপোর্ট রি-ইস্যুর জটিলতায় বিপাকে পড়েছে। ই-পাসপোর্ট ও মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) রি-ইস্যুর ক্ষেত্রে দেশের অভ্যন্তরে এক নিয়ম হলেও প্রবাসীদের ক্ষেত্রে আরেক নিয়ম আরোপ করা হয়েছে। ফলে ইউরোপের ইটালি, স্পেন, ইংল্যান্ড, গ্রিস, সুইডেন, জার্মানিসহ বেশ কয়েকটি দেশে অবৈধ বাংলাদেশিদের জীবনে হতাশা নেমে এসেছে।

বাংলাদেশি পাসপোর্ট

জানা গেছে, ২০২১ সালের ২৮ এপ্রিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে জারি হওয়া পরিপত্রে উল্লেখ করা হয়, তথ্য সংশোধনপূর্বক দেশে ও বিদেশে পাসপোর্ট রি-ইস্যুর আবেদনে নাম (নিজ, বাবা, মা) পরিবর্তনের ক্ষেত্রে এনআইডি, বিআরসি কিংবা শিক্ষা সনদপত্র বিবেচনা করতে হবে এবং বয়স পরিবর্তনের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ বছরের ব্যবধান পর্যন্ত বিবেচনা করা যাবে। এরপরে একই বছরের ৯ ডিসেম্বর একই বিভাগ থেকে জারি করা আরেকটি পরিপত্রে উল্লেখ করা হয়, বাংলাদেশের অভ্যন্তরে পাসপোর্টের জন্য আবেদনকারীরা এনআইডি ও পাসপোর্টের মধ্যে তথ্যের গরমিল হলে যথাযথ প্রমাণের ভিত্তিতে প্রদত্ত তথ্য (নাম, বাবা-মায়ের নাম, বয়স ইত্যাদি) অনুযায়ী পাসপোর্ট দেওয়া যাবে।

ছবি: সংগৃহীত

পরের পরিপত্রে প্রবাসীদের কথা উল্লেখ না থাকায় বিপাকে পড়ছেন প্রবাসীরা। তারা এই পরিপত্র সংশোধন করার জোর দাবি তুলছেন। তারা বলছেন, যারা বিদেশে মাথার ঘাম পায়ে ফেলে দেশে রেমিট্যান্স পাঠাচ্ছেন, তাদের জন্য আইনটি অবশ্যই সহজ হওয়া উচিত। তারা অচিরেই এ সমস্যার সমাধান চান। তারা এ ব্যাপারে প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেছেন।

প্রবাসীদের এ সমস্যা সমাধানের বিষয়ে জানতে চাইলে পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ূব চৌধূরী বলেন, যারা যে তথ্যে পাসপোর্ট নিয়ে প্রবাসে অবস্থান করছেন, তারা শুধু তাদের তথ্য সংশোধন করতে পারবেন কিন্তু পরিবর্তন নয়। আমরা দেখেছি অনেকে বিদেশে গিয়ে রাতারাতি তথ্য পরিবর্তন করে আবেদন করছেন, তাদের পাসপোর্ট পাওয়ার ক্ষেত্রে জটিলতা দেখা দেওয়াটা খুবই স্বাভাবিক। কারণ আমাদের তথ্য ভাণ্ডারে থাকা আগের তথ্যের সঙ্গে বর্তমান দেওয়া তথ্যের কোনো মিল নেই।

সংসদ অধিবেশনে নিক্সন চৌধুরীর বক্তব্যের ভিডিও

 

ইত্তেফাক/এএএম