শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাশিয়া ও বেলারুশকে একত্রীকরণের দিকে ঠেলে দিচ্ছে পশ্চিমারা: পুতিন

আপডেট : ০৩ জুলাই ২০২২, ০৩:৩১

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, পশ্চিমা বিশ্ব রাশিয়া এবং বেলারুশকে একত্রীকরণের দিকে ঠেলে দিচ্ছে। তিনি বলেন, পশ্চিমাদের অপ্রত্যাশিত নিষেধাজ্ঞা, রাজনৈতিক ও সামাজিক চাপ বেলারুশকে রাশিয়ার সঙ্গে একত্রীকরণে বাধ্য করছে।

শুক্রবার ৬৯ বছর বয়সী প্রেসিডেন্ট পুতিন বলেন, নিষেধাজ্ঞার চাপ কিছুটা সামলাতে এই চেষ্টা চলছে। এর মাধ্যমে বন্ধু দেশগুলোর সঙ্গে সম্পর্কের বার্তা যাবে বলে মনে করেন পুতিন। দুই দেশ ১৯৯৭ সালে একত্রীকরণের সমর্থনে একটি চুক্তি স্বাক্ষর করেছিল। রাশিয়া ও বেলারুশের উভয়েরই ইউক্রেনের সঙ্গে দীর্ঘ সীমান্ত রয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। সেই থেকে ইউক্রেনে আক্রমণের জন্য বেলারুশকে ঘাঁটি হিসেবে ব্যবহার করে আসছে বলে অভিযোগ করে আসছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। যদিও তা অস্বীকার করেছে মিনস্ক। ২০২০ সালে বেলারুশে বড় ধরনের সরকারবিরোধী বিক্ষোভ হয়। সেই সময় দেশের অভ্যন্তরে ব্যাপক চাপের মুখে পড়ে অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কো সরকার। ঐ পরিস্হিতি থেকে উত্তরণে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট। তখন থেকেই দুই দেশের সম্পর্ক আরও মজবুত হয়।

ইত্তেফাক/টিএ