সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যেভাবে বেঁচে ফিরলেন বন্যার পানিতে ভেসে যাওয়া সাগর

আপডেট : ০৩ জুলাই ২০২২, ১৮:১৭

ছাতকে বন্যার প্রবল স্রোতে ভেসে নিখোঁজ হয়েছিলেন সাগর সরকার (২৫)। মৃত্যুর দুয়ার থেকে ফিরে এসেছেন তিনি। সম্প্রতি তিনি বেঁচে ফিরে আসার করুণ কাহিনী বর্ণনা করেছেন। 

সাগর ছাতক সদর ইউনিয়নের তিররাই গ্রামের ব্যবসায়ী রনজিত সরকারের পুত্র।  ছাতক শহরে তার ফার্মেসির দোকান আছে। 

সাগর বলেন, সেদিন ছিল (১৬ জুন) বৃহস্পতিবার। ছাতক শহর থেকে হেঁটে বাড়ির উদ্দেশে রওনা দেন তিনি ও আছাদ আহমেদ নামে আরেক ব্যবসায়ী। এলাকার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় হাঁটা ছাড়া কোনো উপায় ছিল না। শ্যামপাড়া-কান্দিগাও রাস্তা দিয়ে হাঁটছিলেন তারা। মদুকোনী গ্রামের দক্ষিণ পাশের সড়কে একটি বিশাল ভাঙার সৃষ্টি হয়ে প্রবল বেগে পানি প্রবাহিত হচ্ছিল। পানিতে নেমে তারা রাস্তার ভাঙা অংশটুকু পাড়ি দিতে গেলে প্রবল স্রোতে তারা  ভেসে যান। রাতে তেরা বিল নামক স্থান থেকে ভাসমান অবস্থায় উদ্ধার করা হয়েছে আছাদ আহমেদকে। ওই স্থানে সারারাত তাকে খোঁজাখুঁজি করা হয়। কিন্তু তার সন্ধান না পাওয়া যাওয়ায় চারদিকে খবর ছড়িয়ে পড়ে সাগর মারা গেছে। 

সাগর আরও বলেন, পানির স্রোতে ভাসছে ভাসতে একটি বরই গাছের ডালে ধরতে সক্ষম হই। বরই গাছের ডাল পেয়ে বেঁচে যাওয়ার কিছুটা আলো দেখতে পায়। কিন্তু ঢেউ আর ঠাণ্ডা পানিতে শরীরে শক্তি বলতে কিছুই ছিল না। বরই গাছের একটি ডাল ধরে থাকলেও বাতাসে অন্য ডালগুলো তার পিঠ ও মাথায় আঘাত হানতে থাকে। শরীরে বরই গাছের কাঁটা বিধতে থাকে। এভাবে প্রায় ৪-৫ ঘণ্টা থাকার পর বরই গাছের কাঁটার আঘাত সহ্য হচ্ছিল না। সেখান থেকে সাঁতরিয়ে অন্য আরেক গাছের ডাল ধরে রাত পার করে দিই। 

তিনি বুজতে পারেন তাকে খোঁজাখুঁজি করা হচ্ছে। তার বাবা রনজিত সরকার, সাগর-সাগর বলে চিৎকার করছেন। বাবার চিৎকার তার কানে আসছে কিন্তু সে মুখ দিয়ে কোনো কথা বলতে পারছে না।  প্রায় ১৩ ঘণ্টা পানিতে থেকে একেবারে নিস্তেজ হয়ে পড়ি। পরদিন সকালে গাছ-গাছালির পাশ দিয়ে একটি ছোট নৌকা নিয়ে যাচ্ছিলেন কান্দিগাও গ্রামের ২ ছেলে। এ সময় তাদেরকে ডাক দিলে তারা নৌকা নিয়ে এসে আমাকে উদ্ধার করে। পরে তারা মুক্তিরগাও গ্রামের ভেতর একটি ব্রিজের ওপর রেখে চলে যায়। ব্রিজ থেকে মুক্তিরগাও গ্রামের রাস্তায় সাঁতার কেটে ছাতক ডিগ্রি কলেজের হিসাবরক্ষক আব্দুর রহিমের বাড়িতে উঠি। ওই বাড়িতে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। পরে বাড়ির লোকজন এসে আমাকে বাড়িতে নিয়ে যায়। 

ইত্তেফাক/ইউবি

এ সম্পর্কিত আরও পড়ুন

নাজিরপুরে পানিবন্দি মানুষের দুর্ভোগ

বন্যার খবর

বরিশালে প্রবল বৃষ্টিপাত-জোয়ারের পানিতে নিম্নাচল প্লাবিত 

আমতলীর নিম্নাঞ্চল প্লাবিত, দুর্ভোগে অর্ধ লক্ষাধিক মানুষ

কাউখালীতে জোয়ারের পানিতে প্লাবিত ৩০ গ্রাম

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশেষ সংবাদ

জোয়ারের পানিতে ডুবে গেছে স্কুল, দুর্ভোগে ৭ সহস্রাধিক শিক্ষার্থী

কয়রায় পাউবোর বেড়িবাঁধ ভেঙ্গে ৫ গ্রাম প্লাবিত

শিয়ালের কামড়ে আহত ১১ 

ফ্রান্সে ছাদ থেকে পড়ে বাংলাদেশি যুবকের মৃত্যু