মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তরুণদের হাত ধরে এগিয়ে যাচ্ছে ভৈরবী’র সাংস্কৃতিক পথচলা

আপডেট : ০৪ জুলাই ২০২২, ২২:০৯

দেশের হারিয়ে যাওয়া সংস্কৃতিকে তরুণ প্রজন্মের হাত ধরে বিশ্ব দরবারে তুলে ধরার লক্ষ্য নিয়ে ২০২০ সালের ১২ জুন আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ‘ভৈরবী’। প্রতিষ্ঠানটির মূল কাজ দেশীয় সংস্কৃতি নিয়ে গবেষণা এবং গীতরঙ্গ পরিবেশনা। এরই মধ্যে সফলতার সঙ্গে দেশের বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়সহ প্রায় ১০০টি শিক্ষাপ্রতিষ্ঠানে নিজেদের কর্মকাণ্ড ছড়িয়ে দিতে সক্ষম হয়েছে তারা।

গত ১ জুলাই বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যশালায় আনন্দ মুখর পরিবেশে দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী ‘আরণ্যক’ এর প্রথম অংশ উদযাপন করেছে ভৈরবী। অনুষ্ঠানে সমাজের বিভিন্ন পর্যায়ের গুণীজন, সংগঠনটির সদস্যবৃন্দ এবং শুভানুধ্যায়ীরা উপস্থিত ছিলেন। এই দুই বছরে ভৈরবী তাদের কার্যক্রম নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও ভারতের পশ্চিমবঙ্গেও ছড়িয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকীর নাম আরণ্যক রাখার পেছনেও রয়েছে দারুণ ভাবনা। এ ব্যাপারে ভৈরবী'র প্রতিষ্ঠাতা এবং কার্যনির্বাহী প্রধান ইলিয়াস নবী ফয়সাল জানান, গত বছর প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীর নামকরণ করা হয়েছিল বাংলা বর্ণমালার প্রথম অক্ষর ‘অ’ এর সঙ্গে সংযুক্তি রেখে ‘অভ্র যাত্রা’। সেই ধারাবাহিকতায় এবার বর্ণমালার দ্বিতীয় অক্ষর ‘আ’ দিয়ে। প্রতিবছর এই ধারাবাহিকতা বজায় থাকবে। পাশাপাশি প্রতিবছর এই আয়োজন নির্দিষ্ট একটি জেলাকে উৎসর্গ করার সিদ্ধান্ত নিয়েছি। এবছর আয়োজনের দ্বিতীয় অংশে বরিশাল জেলাকে নিয়ে কাজ করা হবে।

সাংস্কৃতিক পরিবেশনায় ভৈরবীর পরিবেশনা দল

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান ও আবৃতিশিল্পী মাহবুব পারভেজ, ভৈরবীর ব্যবস্থাপনা পরিচালক সাংস্কৃতিক ব্যক্তিত্ব শাহীদুজ্জামান খান শাহী, সঙ্গীত পরিচালক এবং বাংলাদেশ টেলিভিশনের জ্যেষ্ঠ যন্ত্রশিল্পী অনুপম বিশ্বাস, নৃত্য ও অভিনয় শিল্পী মোহনা মীম। এছাড়া শুভেচ্ছা পাঠিয়েছেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক, শিক্ষক, গবেষক ও কলাম লেখক বীর মুক্তিযোদ্ধা অজয় দাশগুপ্ত।

ভৈরবী'র ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে ইলিয়াস নবী ফয়সাল বলেন, ‘ভৈরবী দেশের মানুষের ভালোবাসায় তরুণদের হাত ধরে এগিয়ে যাচ্ছে। আমাদের গবেষণালব্ধ ফল খুঁজে আনা হচ্ছে শিকড় থেকে। আর সেই গবেষণা সবার সামনে ফুটিয়ে তুলতে কাজ করছে পরিবেশনা দল। প্রতিনিয়ত দেশ এবং দেশের বাইরের সংস্কৃতিমনা মানুষদের কাছ থেকে সাড়া পাচ্ছি।’

সংগঠনটি কেবল সাংস্কৃতিক কর্মকাণ্ডেই নিজেদের সীমাবদ্ধ রাখেনি। সামাজিক দায়বদ্ধতা থেকে কাজ করছেন মানুষের কল্যাণে। এই যেমন সম্প্রতি বৃহত্তর সিলেট অঞ্চলে সৃষ্ট বন্যায় বন্যার্তদের পাশে দাঁড়িয়েছে ভৈরবী। অনুদান সংগ্রহের জন্য নেয় ব্যতিক্রমি উদ্যোগ। ‘ জলেভাসা গান’ শিরোনামে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট ও রাস্তার মোড়ে পথ সংগীত পরিবেশনা করেছে ভৈরবীর সদস্যরা। এ থেকে প্রাপ্ত অর্থ বানভাসীদের নিকট পাঠিয়ে দেওয়া হয়।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

অভাবের কথা বলতে গিয়ে কেঁদে ফেললেন আমির খান

অভিনেত্রী শিমু হত্যা মামলার প্রতিবেদন দাখিল পেছালো

প্রতারকের সঙ্গে ঘনিষ্ঠ ছবি নিয়ে যা বললেন জ্যাকলিন

ভক্তের আচরণে উত্তেজিত শাহরুখ খান!

এ সম্পর্কিত আরও পড়ুন

ভক্তের কাণ্ডে অবাক মিম!

বঙ্গমাতাকে নিয়ে অবন্তী সিঁথির দুই গান

বন্ধু দিবসে কাকে শুভেচ্ছা জানালেন পরীমণি?

সাড়ে ৩ বছর আটকে সিনেমা, ক্ষোভ ঝাড়লেন ফারুকী