বুধবার, ১৭ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঈদে ‘যাত্রীবাহী লঞ্চ-স্টিমারে’ মোটরসাইকেল পরিবহণ নিষিদ্ধ

আপডেট : ০৬ জুলাই ২০২২, ২৩:৫৮

ঈদের আগের ৫ দিন ও পরের ৫ দিন যাত্রীবাহী লঞ্চ-স্টিমারে মোটরসাইকেল বহন নিষিদ্ধ করেছে সরকার। বুধবার (৬ জুলাই) বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

নৌ পরিবহণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান ইত্তেফাক অনলাইনকে বলেন, ‘ঈদের আগের ৫ দিন ও পরের ৫ দিন শুধু যাত্রীবাহী লঞ্চে-স্টিমারে মোটরসাইকেল বহন নিষিদ্ধ করা হয়েছে।’

ছবি: আব্দুল গনি (ফাইল ছবি)

আসন্ন ঈদুল আজাহাকে সামনে রেখে মোটরসাইকেল চলাচল নিয়ন্ত্রণে রাখতে বেশ কঠোর সরকার। ঈদের আগেও পরে সাত দিন এক জেলা থেকে অন্য জেলায় মোটরসাইকেল চলাচল করা যাবে না বলে আগেই নির্দেশনা দিয়েছে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়।  

এছাড়া সম্প্রতি চালু হওয়া পদ্মা সেতু দিয়েও পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

গেল ঈদুল ফিতরে লাখো মানুষ মোটরসাইকেল নিয়ে বাড়ি ফেরেন। ফলে ঈদ ঘিরে বিভিন্ন সড়কে যে দীর্ঘ যানজট দেখা যেত, সেটি দেখা যায়নি।এতে গণপরিবহণেও বাড়তি ভিড় ছিল না। প্রতি বছর বাসের টিকিটের জন্য যাত্রীদের যে দুর্ভোগ আর চড়া মূল্য দিতে হতো, গেল ঈদে সেটি দেখা যায়নি। ফলে মানুষের ঈদ যাত্রা ছিল নির্বিঘ্ন ও বেশ আনন্দের। এরপরই পরিবহণ মালিকরা বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের কাছে মহাসড়কে মোটরসাইকেল নিষিদ্ধ করার দাবি জানান।

ইত্তেফাক/এনএ/এএএম