মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দীর্ঘ বিরতির পর পরিচালনায় আজিজুল হাকিম

আপডেট : ০৭ জুলাই ২০২২, ১৫:১৫

দর্শকনন্দিত অভিনেতা আজিজুল হাকিম চার বছর পর পরিচালনায় ফিরেছেন। ঈদ উপলক্ষে পরিচালনা করেছেন টেলিফিল্ম ‘বাক্স’। যার গল্প ও চিত্রনাট্য লিখেছেন ড. মইনুল খান। আজিজুল হাকিম এর আগেও ড. মইনুল খানের সঙ্গে কাজ করেছেন।

এবারের কাজ নিয়ে তিনি বলেন, গল্পটি একটু ভিন্ন ধাঁচের হওয়ায় পরিচালনার ক্ষেত্রে স্বাচ্ছন্দ্যে কাজ করতে পেরেছি। পর্যাপ্ত আয়োজন ও আর্টিস্টদের সহযোগিতায় শুটিং ছিল ‘আশাতীত’ মানের। নাটকটিতে আদর্শগত একটি জায়গা রয়েছে। শুধুই বিনোদন নয়, সমাজের মূল্যবোধকে জাগ্রত করাও নাটকের উদ্দেশ্য হওয়া দরকার। টেলিফিল্মটি পরিচালনার সময় ঐ দায়িত্বটা বারবার মনে এসেছে। আমরা অনেকে আসলে ছায়ার পেছনে দৌড়াই। কিন্তু এতে শান্তি বিঘ্নিত হয়। ‘বাক্স’ - তে আমরা এ ধরনের বার্তা পাবো।

ছবি: সংগৃহীত

নাট্যকার ড. মইনুল খান এরকম আরেকটি নাটক ‘সুখপাখি’ লিখেছিলেন, যা অনেক দর্শকপ্রিয়তা পেয়েছে। এ ধরনের পারিবারিক নাটকের এখনও অনেক আবেদন রয়েছে। আশা করি ‘বাক্স’ আবারো দর্শকদের মন ছুয়ে যাবে।

টেলিফিল্মটি মূলত একটি পারিবারিক ঘটনা। উচ্চবিত্তের নানা সঙ্কটকে উপজীব্য করে এটি রচিত হয়েছে। টাকা, ডলার ও গয়নার একটি বাক্সকে কেন্দ্র করে রহস্য তৈরি হয়। এই রহস্য উম্মোচনের মধ্য দিয়ে উচ্চবিত্ত পরিবারের জীবনবোধ উঠে আসে। নাট্যকার ড. মইনুল খান এর মাধ্যমে সচেতনভাবে উচ্চবিত্তের কিছু সঙ্কটকালীন জীবনবোধকে তুলে ধরেছেন।

নাট্যকারের মতে, আমরা অনেকে মূল্যবোধকে ডিঙিয়ে ধন-সম্পত্তির দিকে ঝুঁকি, আর ভাবি ওটাতে সর্বসুখ নিহিত।ফলে নানা ধরণের দ্বান্দিকতা তৈরি হতে থাকে যাতে যুক্ত হয় হতাশা; গ্রাস করে সহজজীবন।এমন একটি বিষয়কে সামনে রেখে স্ক্রিপ্ট তৈরি করা হয়েছে। কেন্দ্রীয় চরিত্রে রাশেদ সীমান্তকে বৈশাখী টিভি-র বাইরে এবারই প্রথম দেখা যাবে।

ছবি: সংগৃহীত

তিনি বলেন, আমি নাটকে বরাবরই অভিনয়ের জায়গা খুঁজি। ‘বাক্স’ টেলিফিল্মে একটি পরিবারের ভিন্নতর চরিত্র পেয়ে আমি খুবই খুশী। নাট্যকার ড. মইনুল খান ও পরিচালক আজিজুল হাকিম আমাকে এই সুযোগটি দিয়েছেন।

‘বাক্স’ টেলিফিল্মের অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন ডলি জহুর, আল মামুন, অহনা রহমান, তানিয়া আহমেদ, শহীদুজ্জামান সেলিম, নাজাহ, খালিদ মাহমুদ, জিয়াউল হক মাসুদ প্রমুখ।

এনটিভিতে ঈদের আগের দিন বিকেল সোয়া ৩টায় টেলিফিল্মটি প্রচার হবে।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন

অভাবের কথা বলতে গিয়ে কেঁদে ফেললেন আমির খান

অভিনেত্রী শিমু হত্যা মামলার প্রতিবেদন দাখিল পেছালো

প্রতারকের সঙ্গে ঘনিষ্ঠ ছবি নিয়ে যা বললেন জ্যাকলিন

ভক্তের আচরণে উত্তেজিত শাহরুখ খান!

এ সম্পর্কিত আরও পড়ুন

ভক্তের কাণ্ডে অবাক মিম!

বঙ্গমাতাকে নিয়ে অবন্তী সিঁথির দুই গান

বন্ধু দিবসে কাকে শুভেচ্ছা জানালেন পরীমণি?

সাড়ে ৩ বছর আটকে সিনেমা, ক্ষোভ ঝাড়লেন ফারুকী