বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

উইম্বলডন

২১তম গ্র্যান্ড স্লাম, ফেদেরারকে ছাড়িয়ে গেলেন জোকোভিচ

আপডেট : ১১ জুলাই ২০২২, ০৫:৩০

গত ডিসেম্বর পর্যন্ত টেনিসের পুরুষ এককে সর্বাধিক ২০টি করে গ্র্যান্ড স্লাম শিরোপা ছিল রজার ফেদেরার, রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচের। জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেন জিতে বাকি দুই জনকে ছাড়িয়ে যান নাদাল। মাসখানেক আগে ফেঞ্চ ওপেন জিতে সংখ্যাটাকে ২২- এ নিয়ে গেছেন স্প্যানিশ কিংবদন্তী। সদ্য শেষ হওয়া উইম্বলডনেও সেমিফাইনালে উঠেন। কিন্তু চোটের কারণে সেমি না খেলেই নিজেকে প্রত্যাহার করে নিতে বাধ্য হন নাদাল।

তবে জোকোভিচের গল্পটা একটু অন্যরকম। জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেন খেলতে গিয়েছিলেন শীর্ষ বাছাই হিসেবে। কিন্তু খেলতে পারেননি। করোনা টিকা না নেওয়ায় তাকে দেশে ফিরে আসতে বাধ্য করে অস্ট্রেলিয়া সরকার। এরপর ফ্রেঞ্চ ওপেনে খেললেও কোয়ার্টার ফাইনালে নাদালের কাছে হেরে বিদায় নেন। এবার হয়তো ফাইনালে প্রতিপক্ষ হিসেবে নাদালকেই পেতেন। সেটা আর হয়নি। তাই বলে উইম্বলডনের শিরোপা জিতে নিতে মোটেও ভুল করেননি জোকোভিচ।

রবিবার (১০ জুলাই) উইম্বলডন ফাইনালে অস্ট্রেলিয়ার নিক কিরিওসের বিপক্ষে জিতে ২১তম গ্র্যান্ড স্লাম শিরোপা ঘরে তুলেছেন জোকোভিচ। এর মধ্য দিয়ে ছাড়িয়ে গেলেন রজার ফেদেরারকে। প্রথম সেটে ৪-৬ গেমে হারার পর পরবর্তী দুই সেট জিতলেন ৬-৩, ৬-৪ গেমে। চতুর্থ সেট গড়ায় টাইব্রেকারে। সেটি ৭–৬ (৭/৩) গেমে জিতে উইম্বলডনে টানা চতুর্থ শিরোপা নিশ্চিত করলেন সার্বিয়ান তারকা।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন